শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:২৫ বিকাল
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:৪৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বড় ভূমিকম্প হলে তাসের ঘরের মতো ভেঙে পড়বে ঢাকা

ঢাকা

সাজিয়া আক্তার: ঢাকার ৯২ ভাগ ভবনই প্রকৌশলীদের ছাড়া নির্মাণ করা হয়েছে, যা ৭ মাত্রার ভূমিকম্পে ভেঙে পড়ার সম্ভাবনা বেশি। শহরের ৬৫ ভাগই নরম মাটি হওয়ায় দুই থেকে ৩ শ’ কিলোমিটার দূরের ভূমিকম্পও বড় ক্ষতির কারণ হবে। ঝুঁকি এড়াতে তাই পুরান ঢাকাকে নতুন করে গড়ে তোলার পরামর্শ বিশেষজ্ঞদের। আর টিভি

রাজধানীর পুরান ঢাকায় পুরানো স্থাপত্য, আভিজাত্যের নিদর্শন। সড়ক থেকে গলি পথ, সবখানেই গায়ে গা লাগানো দালান, হাজারো মানুষের বাস। কিন্তু ভূমিকম্প হলে কতটা নিরাপদ এই এলাকা!

স্থানীয়রা জানান, ইটের ওপর ইট দিয়ে যাচ্ছে, কেউ আর এটা চিন্তা করছে না, কীভাবে বের হবে! মানুষ মারা গেলে কীভাবে মরদেহ বহনকারী খাট নিয়ে যাবে, সেটার চিন্তাও করছে না।

বাংলাদেশ ইউরেশিয়া, ইন্ডিয়ান ও বার্মা প্লেটের সংযোগ স্থলে হওয়ায় অতীতে বড় ভূমিকম্পের নজির আছে। সে সময় বহুতল ভবন না থাকলেও ক্ষতি হয় অনেক। এখন সেই শহরে লাখো ইট পাথরের দালান, যার বেশির ভাগই অপরিকল্পিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল জানান, ১৮৯৭ সালের ভূমিকম্প ঢাকা শহর থেকে প্রায় ২০০ কি.মি. ওপরে ছিল। কিন্তু ঢাকায় ক্ষয়ক্ষতি হয়েছে। ঢাকায় নরম মাটিতে কোনো ভবন ছিল না। এখন ওই রকম একটি ভূমিকম্প যদি ঢাকা শহর থেকে দুইশ বা আড়াই কি.মি. দূরেও হয়, ঢাকার মাটি নরম হওয়ার কারণে ভূমিকম্পের সেই তরঙ্গ বেড়ে যেতে পারে। এ কারণে নরম মাটিতে থাকা ভবনগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি। এখন পর্যন্ত অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে, তবে আরও কিছু পদক্ষেপ নেওয়া জরুরি।

রাজধানীর এসব এলাকায় বড় ধরণের ভূমিকম্পের তরঙ্গ পৌঁছুলে হিসেবের খাতায় ক্ষয়ক্ষতি হবে অপূরণীয়। যা সামাল দিতে উদ্ধারকারীদের নানান ধরণের জটিলতায় পড়তে হবে। তাই ভূমিকম্পের ক্ষয়ক্ষতি এড়াতে এখনই উদ্যোগ নেওয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

এসএ/এসএ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়