শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:১১ বিকাল
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:১১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রাক বাজেট আলোচনায় এনবিআর চেয়ারম্যান, বিদেশিদের সব উজাড় করে দিতে হবে সেই অবস্থানে নেই বাংলাদেশ

আমিনুল ইসলাম: ‘আমরা এত বিপদে নেই যে বিদেশি বিনিয়োগ পাওয়ার জন্য সব উজাড় করে দিতে হবে। এক সময় রপ্তানির জন্য অনেক কিছুই করেছি, বিদেশিদের খুশি করার  চেষ্টা করেছি। এখন আমরা সেই অবস্থায় নেই বাংলাদেশ। এখনও যদি আগের মানসিকতা রাখি তাহলে উন্নত দেশ হবে কী করে। এখন আমরা আগের সিদ্ধান্তগুলো পুনর্বিবেচনা করব, দেখব যে কোথায় কোথায় আর সাপোর্ট দরকার নেই।’ 

গতকাল রোববার রাজধানীর আগারগাঁওয়ের এনবিআর ভবনে বেজা, বিডা, বেপজা ও বিল্ডের নেতাদের সঙ্গে আয়োজিত প্রাক বাজেট আলোচনায় উত্থাপিত শুল্কমুক্ত সুবিধার কিছু প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এসব কথা বলেন। 

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘লিখিত প্রস্তাবনাগুলো আমরা খুবই গুরুত্বের সঙ্গে পর্যালোচনা করি, তবে সেই অর্থে বিবেচনা করতে পারি না। আপনারা যখন কথা বলেন, শুধু নিজের অবস্থান থেকে কথা বলেন। কখনো এনবিআরের অবস্থানটা বুঝতে চান না। আমরা চাই দেশেই কোয়ালিটিপূর্ণ পণ্য উৎপাদন হোক। বিদেশ থেকে জাহাজ ভরে পণ্য আসতে থাকবে, আমরা সাপোর্ট দিয়ে যাব- এমনটা হতে পারে না। এনবিআর সে রকম ভাবে না।’ এসময় এনবিআর ছাড়াও বেজা, বিডা, বেপজা ও বিল্ডের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন। 

তারা অনাবাসিক ব্যক্তির আয়ের ওপর প্রযোজ্য উৎসে কর কর্তনের হার ২০ শতাংশের পরিবর্তে ৫ থেকে ১০ শতাংশ করার সুপারিশ করে বিডা। এছাড়া কাচাঁমাল ও খুচরা যন্ত্রাংশের ওপর আগাম কর প্রতি বছর ১ শতাংশ হারে কমিয়ে তা চূড়ান্তভাবে ০ শতাংশ করা ও সব ক্ষেত্রে আগাম করহার ৩ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে সভায়। সবুজ শিল্প তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয় সব যন্ত্রপাতি শুল্ক ও ভ্যাটমুক্ত আমদানি সুবিধা প্রদান, ইপিজেডের শিল্পপ্রতিষ্ঠানসমূহের জন্য কর রেয়াত সুবিধাও চেয়েছে সংশ্লিষ্টরা। এছাড়া জাতীয় রাজস্ব বোর্ডকে ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) ও পয়েন্ট অব সেলস মেশিন (পস) ট্র্যাকিংয়ের ব্যবস্থার সুপারিশ জানান তারা।

এমআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়