শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:২০ দুপুর
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মানবাধিকার লঙ্ঘনের বিচার দাবিতে শাহবাগে বিক্ষোভ

শাহবাগে বিক্ষোভ

মাজহারুল ইসলাম: মানবাধিকার লঙ্ঘনের বিচার দাবিতে রাজধানীর শাহবাগে সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকাল থেকে ব্যানার ও প্ল্যাকার্ড হাতে শাহবাগে জড়ো হতে থাকেন বিক্ষোভকারীরা। 

এ সময় ১৯৭১, ’৭৫, সামরিক শাসনামল, ২০০১ সালের নির্বাচন পরবর্তী সহিংসতা ও ২০১৩ থেকে ২০১৫ সালে অগ্নিসন্ত্রাসের ঘটনায় মানবাধিকার লঙ্ঘনের বিচার চেয়ে বক্তব্য দেন ভুক্তভোগী ও তাদের স্বজনরা। বিক্ষোভকারীরা এ সময় ‘আমরা ন্যায় বিচার চাই! আমরা মানবতার পক্ষে, ন্যায়ের পক্ষে!’ বলে স্লোগান দিতে থাকেন। অনতিবিলম্বে জেলহত্যা, মুক্তিযোদ্ধা হত্যা ও পরবর্তীকালে অগ্নিসন্ত্রাস চালিয়ে মানুষ হত্যার বিচারে কমিশন গঠন করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বক্তারা। তারা বলেন, আমরা এর দ্রুত বিচার চাই এবং জিয়াউর রহমানের মরণোত্তর ফাঁসি দাবি করছি।

বক্তারা আরো বলেন, ১৯৭১ সালের মানবাধিকার লঙ্ঘন, ‘৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা, ১৯৭৭ সালে মুক্তিযোদ্ধা হত্যা, জাতীয় চার নেতাকে হত্যা ও প্রধানমন্ত্রীকে হত্যার উদ্দেশে গ্রেনেড হামলা হয়েছে। এসব ঘটনার দ্রুত বিচার চাই। ২০১৩ থেকে ২০১৪ সালে অগ্নিসন্ত্রাস চালিয়ে অনেক মানুষকে হত্যা করা হয়েছে। যারা এসব মানবাধিকার লঙ্ঘন করেছে, তারাই জাতিকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

এমআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়