শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১৮ দুপুর
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর বায়ুর মানে উন্নতি

বায়ু

মাজহারুল ইসলাম: সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানি আইকিউএয়ারের তালিকায় বাতাসের নিম্নমানের দিক থেকে নিয়মিত শীর্ষ দশে থাকা ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে।

দূষিত বাতাসে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বৃহস্পতি, শুক্র ও শনিবার শীর্ষে ছিল ঢাকা। তবে রোববার শীর্ষ পাঁচ থেকে বের হতে পেরেছে এ মহানগরী। সোমবার ঢাকার বাতাসের মান আরো ভালো হয়েছে।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে সোমবার সকাল সাড়ে ৯টায় ১০০টি শহরের মধ্যে বায়ুর নিম্নমানের দিক থেকে ১৮তম স্থানে ছিল ঢাকা। আগের দিন রোববার সকাল ৯টা ৫৮ মিনিটে শহরগুলোর মধ্যে দূষিত বাতাসে ষষ্ঠ ছিল ঢাকা। র‌্যাঙ্কিংয়ে সোমবার সকাল সাড়ে ৯টায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল রাশিয়ার ক্রাসনয়ারস্ক, মঙ্গোলিয়ার উলানবাতোর ও পোল্যান্ডের ক্রাকো।

আইকিউএয়ার জানিয়েছে, সোমবার সকালে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইও) আদর্শ মাত্রার চেয়ে ৮.৯ গুণ বেশি। রোববার কাছাকাছি সময়ে সেটি ছিল ১৮ দশমিক ৯ গুণ বেশি। শনিবার সকাল সাড়ে ৯টায় সেটি ছিল ৬৪.১ গুণ বেশি।

এমআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়