শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১৮ দুপুর
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর বায়ুর মানে উন্নতি

বায়ু

মাজহারুল ইসলাম: সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি কোম্পানি আইকিউএয়ারের তালিকায় বাতাসের নিম্নমানের দিক থেকে নিয়মিত শীর্ষ দশে থাকা ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে।

দূষিত বাতাসে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বৃহস্পতি, শুক্র ও শনিবার শীর্ষে ছিল ঢাকা। তবে রোববার শীর্ষ পাঁচ থেকে বের হতে পেরেছে এ মহানগরী। সোমবার ঢাকার বাতাসের মান আরো ভালো হয়েছে।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে সোমবার সকাল সাড়ে ৯টায় ১০০টি শহরের মধ্যে বায়ুর নিম্নমানের দিক থেকে ১৮তম স্থানে ছিল ঢাকা। আগের দিন রোববার সকাল ৯টা ৫৮ মিনিটে শহরগুলোর মধ্যে দূষিত বাতাসে ষষ্ঠ ছিল ঢাকা। র‌্যাঙ্কিংয়ে সোমবার সকাল সাড়ে ৯টায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল রাশিয়ার ক্রাসনয়ারস্ক, মঙ্গোলিয়ার উলানবাতোর ও পোল্যান্ডের ক্রাকো।

আইকিউএয়ার জানিয়েছে, সোমবার সকালে ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ অতি ক্ষুদ্র কণা পিএম২.৫-এর উপস্থিতি ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইও) আদর্শ মাত্রার চেয়ে ৮.৯ গুণ বেশি। রোববার কাছাকাছি সময়ে সেটি ছিল ১৮ দশমিক ৯ গুণ বেশি। শনিবার সকাল সাড়ে ৯টায় সেটি ছিল ৬৪.১ গুণ বেশি।

এমআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়