শিরোনাম
◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা ◈ মণিপুরের সহিংসতায় মিয়ানমার সীমান্তে কাঁটাতার বসাচ্ছে ভারত

প্রকাশিত : ১৬ জানুয়ারী, ২০২৩, ০৭:৫১ বিকাল
আপডেট : ১৬ জানুয়ারী, ২০২৩, ০৭:৫১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকা উত্তর মেয়রের সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধির সাক্ষাৎ

আতিকুল ইসলাম

সুজিৎ নন্দী: ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা সারা বছর জুড়ে নানা পদক্ষেপ গ্রহণ করেছি। এডিস মশার প্রজনন স্থান খুঁজে বের করে ধ্বংস করছি। ড্রোন ব্যবহার করে ছাদে পানি জমে আছে কিনা বা মশার প্রজননক্ষেত্র আছে কিনা সেটি মনিটরিং করা এবং ছাদ বাগানের তালিকা প্রনয়ণ করা হয়েছে। সঠিকভাবে ছাদ বাগান করার বিষয়ে প্রশিক্ষণও প্রদান করেছি। 

তিনি আরো বলেন, ড্রেন, খাল ও লেক দূষণমুক্ত করতে পয়ঃবর্জ্যের অবৈধ সংযোগ বন্ধে অভিযান পরিচালনা করছি। সর্বোপরি জনসচেতনতা খুব জরুরি। এটি নিয়ে আমরা কাজ করছি। ডেঙ্গু নিয়ন্ত্রণে ও জনসচেতনতা সৃষ্টি করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতা আহবান করছি।

সোমবার গুলশানে নগর ভবনে আতিকুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ ও বৈঠক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডাঃ বার্ধন জং রানার সঙ্গে আলোচনায় একথা বলেন।

এসময় ডেঙ্গু নিয়ন্ত্রণে উত্তর সিটির কার্যক্রমের প্রশংসা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডাঃ বার্ধন জং রানা। এসময় তিনি বলেন, নগরের জনগণের স্বাস্থ্য, বিশেষ করে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা খুবই আন্তরিক। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং এই বিষয়ে জনগণকে সচেতন করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কাজ করতে আগ্রহী। বিশেষ করে মশার প্রজননক্ষেত্র ধ্বংস করতে সহযোগিতা প্রদান করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বৈঠকে উপস্থিত ছিলেন ডিএনসিসি মেয়রের উপদেষ্টা অধ্যাপক ড. কবিরুল বাশার। ডেঙ্গু নিয়ন্ত্রণে সম্ভাব্য পদক্ষেপ ও সহযোগিতার বিষয়ে তিনিও আলোচনায় অংশ নেন।

বৈঠকে ডেঙ্গু এবং এর বাহক মশা নিয়ন্ত্রণে জনগণকে সচেতন এবং সম্পৃক্ত করার জন্য একটি বই রচনা এবং বিনামূল্যে নগরবাসিদের মধ্যে বিতরণের বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একমত পোষণ করেন। 

নগর ভবনে বৈঠকের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডাঃ বার্ধন জং রানাকে শুভেচ্ছা জানান মেয়র আতিকুল ইসলাম। বৈঠক শেষে অতিথির হাতে সম্মাননা স্মারক ও উপহারসামগ্রী তুলে দেন তিনি।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেঃ জেনাঃ জোবায়দুর রহমান এবং প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহঃ আমিরুল ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বাংলাদেশ এর মেডিকেল অফিসার ডঃ অনুপমা হাজারিকানা ও সংস্থাটির ন্যাশনাল প্রফেশনাল অফিসিয়াল ডাঃ সাবেরা সুলতানা।

এসএন/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়