শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৫ জানুয়ারী, ২০২৩, ০৫:১৯ বিকাল
আপডেট : ১৫ জানুয়ারী, ২০২৩, ০৫:১৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কয়েদিদের তৈরি পণ্য নজর কাড়ছে বাণিজ্যমেলায়

পণ্যসামগ্রী

সঞ্চয় বিশ্বাস: যতই দিন যাচ্ছে ততই ক্রেতা সমাগম বাড়ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায়। এই মেলায় এ বছর ৩৩১টি স্টলে শোভা পাচ্ছে নানা ধরনের পণ্য। এর মধ্যে ক্রেতাদের নজর কাড়ছে কয়েদিদের তৈরি পণ্য। বাংলাদেশ জেলের স্টলে শোভা পাচ্ছে এসব বাহারি পণ্য। এই স্টলে প্রতিদিন ভিড় করছেন অসংখ্যা ক্রেতা-দর্শনার্থী। জাগোনিউজ

এই স্টলের প্রবেশমুখে লেখা ‘কারাপণ্য, বাংলাদেশ জেল’। স্টলটিতে দর্শনার্থীদের ভিড়ের পেছনে লেখাটিরও হয়তো ভূমিকা রয়েছে। এই লেখা দেখেই অনেকে কৌতূহল নিয়ে বাংলাদেশ জেলের স্টলে প্রবেশ করছেন। 

জানা গেছে, বাংলাদেশের ৩৮টি কারাগারের বন্দিদের হাতের তৈরি পণ্য এই স্টলে বিক্রি হচ্ছে। এসব পণ্যের মধ্যে একতারা ১০০-২২০ টাকা, ফুড কাভার ১৮০-৪৫০ টাকা, গামছা ১০০-২০০ টাকা, লুঙ্গি ২৫০ থেকে ১ হাজার ২০০ টাকা, নকশিকাঁথা ১ হাজার ২০০ থেকে ৪ হাজার টাকা, জামদানি শাড়ি ৪ হাজার থেকে ৭ হাজার টাকা, বাঁশ ও প্লাস্টিকের মোড়া ৯৫০ থেকে ১ হাজার ৬০০ টাকা, সিংহাসন চেয়ার ২ হাজার ১০০ থেকে ৪ হাজার টাকা, বেতের মোড়া ৯৫০ থেকে ১ হাজার ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। তবে এই স্টলে দর্শনার্থীদের সবচেয়ে বেশি মুগ্ধ করছে কয়েদিদের তৈরি নকশিকাঁথা।

কারা স্টলের দায়িত্বে থাকা ডেপুটি জেলার মো. জাকির হাসান রিয়াল বলেন, সবসময় মেলায় আমরা ক্রেতাদের ভালো সাড়া পাই। গতবার বাণিজ্যমেলায় বেচাকেনার দিক থেকে তৃতীয় হয়েছিলাম। আশা করছি এবার আমাদের অবস্থান আরও উপরের দিকে থাকবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক কারাপণ্যের লভ্যাংশের ৫০ শতাংশ কারাবন্দিদের দেওয়া হবে।

এসবি২/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়