শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৪ জানুয়ারী, ২০২৩, ০৮:১৬ রাত
আপডেট : ১৫ জানুয়ারী, ২০২৩, ১০:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩শ কোটি টাকা ব্যয়ে চলছে চলচ্চিত্র উন্নয়ন নির্মাণ কাজ

সুজিৎ নন্দী: বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) আধুনিকায়ন করার জন্য ৩ ও ৪ নম্বর ফ্লোর দুটি ভেঙে ১৫ তলা বাণিজ্যিক ভবন নির্মাণের প্রাথমিক কাজ দ্রুতগতিতে চলছে। বর্তমানে বেইজমেন্ট নির্মাণ শেষ পর্যায়ে। মাল্টিপ্লেক্সের সুবিধার বাণিজ্যিক ভবন নির্মাণের কাজ আগামী মার্চ মাস থেকে উপরের অবকাঠামো কাজ শুরু হবে।

প্রকল্প সূত্রে জানা যায়, তৈরি হবে শুটিং ফ্লোর, নাট্যমঞ্চ, সিনেপ্লেক্স, হোটেল, টিভি শ্যুটিং স্পট, শিল্পীদের থাকার ব্যবস্থা, বিদেশী শিল্পীদের থাকার ব্যবস্থাসহ অত্যাধুনিক চলচ্চিত্র নির্মাণ ব্যবস্থা। অপর একটি সূত্র জানায়, এফডিসি বন্ধ করে কবীরপুর ফিল্ম সিটিতে সবাই চলে যাচ্ছে, বিষয়টি আসলে তা নয়। দুটি দুই জায়গাতেই থাকবে এবং সক্রিয় থাকবে। এ সরাসরি তথ্য মন্ত্রণালয়ের সরাসরি নিজস্ব প্রকল্প। মন্ত্রণালয় থেকে প্রতিনিয়ত প্রকল্পটির গুণগত মান পরীক্ষা করা হচ্ছে।

এই প্রকল্পের পরিচালক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী জানান, তিনটি বেইজমেন্ট, ওপরে ১২টি ফ্লোরে বিভিন্ন কাজ হবে। নতুন ভবনে হোটেল অ্যাকোমুডেশান, করপোরেট অফিস, চ্যানেলগুলোর চাহিদা অনুযায়ি ২টি ফ্লোর রাখার প্ল্যান আছে। থাকবে ফুডকোট, টপফ্লোরে থাকবে আধুনিক মাল্টিপ্লেক্স। বহুতল ভবন হলে এফডিসির আয় বাড়বে এবং শুটিং ফ্লোরের অভাবও দূর হবে।

এফডিসিকে আধুনিকভাবে গড়ে তুলতে ২০১৮ সালের ৩ অক্টোবর ৩২২ কোটি ৭০ লাখ টাকার একটি প্রকল্প অনুমোদন করে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সেখানে উল্লেখ আছে ৭৩ হাজার ৪৬৯ বর্গমিটারের ফ্লোরের। সেই কাজের অংশ হিসাবে এফডিসিতে বিশ্বমানের বহুতল কমপ্লেক্স নির্মাণ করতেই এসব পুরনো স্থাপনা ভাঙার উদ্যোগ নেয়া হয়েছে। বর্তমান সরকার এফডিসির আধুনিকায়ন করার জন্য ৯৪ কাঠা জমির ওপর নতুন এ ভবন নির্মাণের করছে।

জানা যায়, এফডিসির পূর্ব পাশে বিশাল জায়গাজুড়ে এটি নির্মিত হবে। আর পূর্ব পাশের চলচ্চিত্র সমিতিগুলোর অফিস, ল্যাব ও ৫টি পুরনো ফ্লোর আগের মতোই থাকবে। এফডিসির উদ্ধতন কর্মকর্তা জানান, এফডিসি বন্ধ করে কবীরপুর ফিল্ম সিটিতে সবাই চলে যাচ্ছে, বিষয়টি আসলে নয়। দুটি দুই জায়গাতেই থাকবে এবং সক্রিয় থাকবে।

এসএন/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়