শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১২ জানুয়ারী, ২০২৩, ০৮:১৯ রাত
আপডেট : ১২ জানুয়ারী, ২০২৩, ০৮:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঢাকাকে স্মার্ট সিটি করতে একত্রে কাজ করবে ডিসিসিআই ও দক্ষিণ সিটি কর্পোরেশন 

মনজুর এ আজিজ: সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকাকে স্মার্ট সিটি হিসেবে তৈরি করতে একত্রে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে ডিসিসিআই ও দক্ষিণ সিটি কর্পোরেশন। বৃহস্পতিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তারের নেতৃত্বে পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সাথে নগর ভবনে সাক্ষাৎকালে এ আশাবাদ ব্যাক্ত করা হয়। 

সাক্ষাৎকালে ঢাকা চেম্বারের সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার ‘ইন্টিগ্রেটেড পেমেন্ট গেটওয়ে’-এর মাধ্যমে দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে প্রদত্ত নতুন ট্রেড লাইসেন্স প্রদান, নবায়ন ও অনলাইন সেবাসহ অন্যান্য ফি প্রদান প্রক্রিয়াকে অটোমেশনের মাধ্যমে ডিজিটাল কার্যক্রমের আওতায় নিয়ে আসার আহ্বান জানান। তিনি দক্ষিণ সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স সেবা ঢাকা চেম্বার কার্যলয় হতে প্রদানের জন্য ডিসিসিআইতে একটি বুথ স্থাপনের আহ্বান জানান এবং এলক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরেরও প্রস্তাব করেন। 

ঢাকা শহরের ট্রাফিক জ্যাম নিরসনে সিটি কর্পোরেশনের আরো পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে তিনি বলেন, এ সমস্যার সমাধান করা গেলে মানুুষের কর্মঘন্টা নষ্ট হবে না, জ¦ালানি খরচ হ্রাস পাবে, সেই সাথে ব্যবসা পরিচালনায় ব্যয় অনেকাংশে কমে আসবে। ডিসিসিআই সভাপতি বলেন, স্টার্টআপ তরুণদের উদ্যোক্তাদের অনেকেরই ব্যবসায়িক কার্যকালয় নেই, এমতাবস্থায় তরুণ উদ্যোক্তারা যেন সহজ শর্তে ট্রেড লাইসেন্স পেতে পারেন এ বিষয়টি বিবেচনার জন্য সিটি কর্পোরেশনের প্রতি আহ্বান জানান। 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘ন্যাশনাল পেমেন্ট গেটওয়ে’-এর কার্যক্রম পুরোমাত্রায় চালু হলে, সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্স ফিসহ অন্যান্য সকল সেবা অনলাইনে গ্রহণ করা সম্ভব হবে। তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ হতে ডিসিসিআইতে একটি  সপ্তাহব্যাপী ‘রেভিনিউ ক্যাম্প’ আয়োজনের উদ্যোগ নেওয়া যেতে পারে, যার মাধ্যমে বিশেষকরে ডিসিসিআই’র সদস্যবৃন্দ ট্রেড লাইসেন্স নবায়ন সংক্রান্ত কার্যক্রম সহজেই সেখানে সম্পন্ন করতে পারেন। 

মেয়র জানান, কোন কর বৃদ্ধি না করেই দক্ষিণ সিটি কর্পোরেশন গত অর্থবছরে ৮৭৯ কোটি টাকার রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় করেছে। ব্যবসা ও বিনিয়োগের জন্য ঢাকাকে একটি আদর্শ ‘স্মাট সিটি’ হিসেবে গড়ে তুলতে কার্যক্রম চালমান রয়েছে। শহরের যানজট নিরসন ও পরিবহন চালাচলে শৃঙ্খলা আনায়নে শিগগিরই ‘আইওটি’ ভিত্তিক ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। এ সময় ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান), সহ-সভাপতি মো. জুনায়েদ ইবনে আলী, পরিচালক রশিদ শাহ সম্রাটসহ পর্ষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এমএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়