শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ২১ ডিসেম্বর, ২০২২, ১২:০৯ দুপুর
আপডেট : ২১ ডিসেম্বর, ২০২২, ০৮:২০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কুকুর ৫০০, ঘোড়া ও হরিণ ১০০০ টাকা

পোষা প্রাণীর উপর কর, সমালোচনায় ডিএসসিসি

ঢাকা দক্ষিণের সিটি করপোরেশন

ডেস্ক রিপোর্ট : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পশু পালনের জন্য নতুন কর নিয়ম চালু করেছে। সেখানে কেউ কুকুর পালন করলে কুকুরপ্রতি ৫০০ টাকা বার্ষিক কর প্রদান করতে হবে। এছাড়া কেউ ঘোড়া ও হরিণ পালন করলে প্রতিটির জন্য ১ হাজার টাকা বার্ষিক কর দিতে হবে। সিটি করপোরেশনের এই সিদ্ধান্ত সমালোচনার মুখে পড়েছে।

খবরে বলা হয়েছে, সিটি করপোরেশন আদর্শ কর তফসিল, ২০১৬-এর গণবিজ্ঞপ্তি অনুসারে, প্রতিটি পোষা জন্তুর জন্য বার্ষিক কর প্রদান করতে হবে।

ঢাকা দক্ষিণের ভেটেরিনারি অফিসার ডা. একেএম সালেহ রহমান জানান, দক্ষিণ সিটি করপোরেশনে আগে পোষা জন্তু নিবন্ধনের ক্ষেত্রে কোনো নিবন্ধনের নিয়ম ছিল না। কিছুদিন আগে এই নিয়ম করা হয়েছে। চ্যানেল ২৪ ও সময় টিভি

তিনি জানান, যারা পোষা জন্তুকে নিবন্ধনের আওতায় আনবে তাদের জন্তুকে বিভিন্ন সময় প্রয়োজনীয় চিকিৎসাসহ ভ্যাকসিন দেয়া হবে।

কুকুরের ক্ষেত্রে মালিক লাইসেন্স নিলে ওই ব্যক্তি কুকুরের জন্য সিটি ভেটেরিনারি থেকে চিকিৎসা সুবিধা পাবেন। তবে বিনামূল্যে ডাক্তার দেখানো যাবে কিনা তা নিয়ে কিছু জানাতে পারেননি তিনি।

ঢাকা দক্ষিণের ডেপুটি চিফ রেভেনিউ অফিসার শাহজাহান আলী এ বিষয়ে সংবাদমাধ্যমকে জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আদর্শ কর তফসিল অনুযায়ী করপোরেশনের আওতাধীন পোষা জন্তু (কুকুর, হরিণ ও ঘোড়া) পালনের ক্ষেত্রে কর নির্ধারিত রয়েছে।

এর আগে পোষা জন্তুর জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরশনে কর আদায় হয়নি। চলতি অর্থবছরেই পোষা জন্তুর জন্য প্রথম কর আদায় শুরু হয়েছে।

আর এরই মধ্যে ২৭টি পোষা প্রাণীর মালিক কর জমা দিয়েছেন বলেও জানান এই কর্মকর্তা।

বিজ্ঞপ্তিতে পোষা জন্তুর মালিকদের নিজ নিজ অঞ্চলের রাজস্ব বিভাগের বিবিধ আদায় শাখায় উল্লেখিত হারে কর ও করের ওপর ১৫ শতাংশ ভ্যাট প্রদানের অনুরোধ করা হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তথ্য অনুযায়ী, এই সিটি করপোরেশনের আওতায় পোষা কুকুর রয়েছে ১২৮টি, হরিণ ১৪৫টি ও ঘোড়া রয়েছে ৪৬টি।

এসব পোষা জন্তুর মালিকদের ইতোমধ্যে চিঠির মাধ্যমে করের বিষয়ে অবহিত করা হয়েছে।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের পোষা জন্তুর ওপর এই করের সিদ্ধান্তকে অযৌক্তিক বলছেন পশুপ্রেমী ও বিশেষজ্ঞরা।

তাদের মতে, এমন সিদ্ধান্তের কারণে মানুষ পোষা জন্তু পালনের উৎসাহ হারিয়ে ফেলবে। উন্নত বিশ্বকে অনুসরণ করে যদি কর আরোপ করা হয় তাহলে প্রাণী পালনে আগ্রহ হারাবে মানুষ।  রিপোর্ট : আল আমিন 

এএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়