শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ১৫ ডিসেম্বর, ২০২২, ১০:১২ রাত
আপডেট : ১৫ ডিসেম্বর, ২০২২, ১০:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শোভন কাজ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করতে তথ্য ভান্ডার গড়ে তুলছে ডব্লিউআরসি

মনজুর এ আজিজ: আইএলও কনভেনশন অনুযায়ী শোভন কাজ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে শ্রম ইস্যুর ওপর তথ্য ভান্ডার গড়ে তুলতে গবেষণা কার্যক্রমসহ নানাবিধ কাজ করছে ওয়ার্কারস রিসোর্স সেন্টার (ডব্লিউআরসি)। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ডব্লিউআরসি কর্মসূচি ব্যবস্থাপক খন্দকার আবদুস সালাম এক মিডিয়া ব্রিফিং এ কথা জানান।
 
শোভন কাজ ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে আইএলও কনভেনশন-৮৭, ৯৮-এর বাস্তবায়ন এবং কনভেনশন ১৮৯ ও ১৯০ অনুস্বাক্ষরের জন্য এডভোকেসি ও ক্যাম্পেইন কার্যক্রম পরিচালনায় সচেতনতামূলক প্রশিক্ষণ ও অন্যান্য কর্মসূচি বাস্তবায়ন করতে ২০১৭ সাল থেকে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করঝে ডব্লিউআরসি।'

খন্দকার আবদুস সালাম এক লিখিত প্রবন্ধে বলেন, আইএলও ও জাপান সরকারের সহযোগিতায় ডব্লিউআরসির উদ্যোগে কোভিড-১৯ এর প্রেক্ষিতে শোভন কর্ম পরিবেশ ও নারী অধিকার উন্নীতকরণ' প্রকল্পের আওতায় গৃহকর্মী ও নির্মাণ শ্রমিকদের অধিকার আদায়, প্রশিক্ষণ ও নিরাপদ অভিবাসনের বিষয়ে সচেতনতা তৈরি করার লক্ষ্যে ২০১৭ সাল থেকে পাইলট প্রকল্প শুরু করে। আগামী দিনে তা আরো প্রসারিত করার লক্ষ্যে গণমাধ্যম কর্মীদের সহায়তা কামনা করা হয়।

তিনি বলেন, দেশ-বিদেশে শ্রমিকদের নিরাপদ অভিবাসন বিষযয়ে তথ্য, জ্ঞান ও ধারণার অভাব আছে। বাংলাদেশে ফিরে আসা অভিবাসী শ্রমিকদের সমাজের আর্থ-সামাজিক মূলধারায় সম্পৃক্ততার ক্ষেত্রে সহযোগিতার অভাব ও রয়েছে। এছাড়া শ্রম অধিকারসহ বিভিন্ন বিষয়ে সচেতনতামূলক প্রচার কার্যকর্মে গণমাধ্যম কর্মীরা বিশেষ অবদান রাখতে পারে। 

অনুষ্ঠানে ডব্লিউআরসি'র চেয়ারম্যান আনোয়ার হোসাইনের সভাপতিত্বে ও চায়না রহমানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও ঢাকা অফিসের কর্মকর্তা সাইফ মোহাম্মদ মাইনুল ইসলাম,আইএলও-এর কর্মসূচি কর্মকর্তা নিরান রাম যোথান ও মিসেস শামীম সুলতানা, প্রকল্পের জাতীয় পরামর্শক ড. মোসলেহ উদ্দিন সাদেক, শ্রম অধিদপ্তরের পরিচালক বেল্লাল হোসেন শেখ, বিশিষ্ট শ্রমিক নেতা আশিকুল আলম চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মুরসালিন নোমানী, বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আবদুল হান্নান, সাধারণ সম্পাদক আতাউর রহমান প্রমুখ নেতৃবৃন্দ আলোচনা অংশ নেন।

বক্তারা বাংলাদেশের বাসা বাড়িতে গৃহস্থালির কাজ করা কর্মীরা প্রায়শই নির্যাতনের শিকার হন ও প্রাপ্য মজুরি বঞ্চিত হন কিন্তু শ্রমিক হিসেবে স্বীকৃতি না থাকায় আইনগত প্রতিকার পেতে অসুবিধার সম্মুখীন তারা। তাই এ কর্মীদের আইনগত স্বীকৃতিসহ শ্রম অধিকার বিষয়ে আইএলও এবং ডব্লিউআরসিকে আরো কর্মসূচি গ্রহণ করার জন্য আহবান জানানো হয়। 

এমএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়