শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ০২ নভেম্বর, ২০২২, ০৬:৫৮ বিকাল
আপডেট : ০২ নভেম্বর, ২০২২, ০৬:৫৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রিজেন্সি হোটেল আয়োজন করেছে ‘দ্যা লোকাল কালিনারী হেরিটেজ অফ বাংলাদেশ’

মনজুর এ আজিজ : ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারের এক জাকজমকপূর্ণ আয়োজন, যা আঞ্চলিকভাবে বাংলাদেশের জেলা উপজেলাতে প্রসিদ্ধ। অতীতে বিভিন্ন ধরনের দেশীয় খাবার যা রান্না করার পরে আনন্দ উৎসবে মেতে উঠতাম এবং আমাদের নানি-দাদীরা নিজ হাতে মশলা বেটে দেশীয় উপাদান দ্বারা রান্না-বান্না করতেন যা বর্তমানে বিংশ শতাব্দীতে আমরা এবং আমাদের পরবর্তী প্রজন্ম ভুলতে বসেছে। তাই এসব মজাদার খাবারের সমারোহ নিয়ে ৩-১৮ নভেম্বর ‘দ্যা লোকাল কালিনারী হেরিটেজ অফ বাংলাদেশ’ আয়োজন করতে যাচ্ছে ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট।

বুধবার দুপুরে ঢাকা রিজেন্সি হোটেলের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। ৩ নভেম্বর সন্ধায় এই উৎসবের উদ্বোধন করবেন ঢাকা রিজেন্সির ব্যবস্থাপনা পরিচালক কবির রেজা। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ঢাকা রিজেন্সী হোটেলের নির্বাহী পরিচালক শহিদ হামিদ, ফুড ও বেভারেজ বিভাগের পরিচালক এটিএম আহমেদ হোসাইন, কমিউনিকেশন বিভাগের নির্বাহী দেওয়ান ফারহানা মাশুক ইরা ও ফাদিয়া। 

সংবাদ সম্মেলনে জানানো হয়, সকল শেফদের তত্ত্বাবধানে এবং বিভিন্ন বিদেশী অতিথি ও ফুড ক্রিটিক্সদের উপস্থিতিতে ৩ নভেম্বর সন্ধ্যা থেকে আয়োজন শুরু হয়ে চলবে ১৮ নভেম্বর পর্যন্ত। ঐতিহ্যবাহী নানাখাবারে সাজানো এই বিশাল আয়োজনে খাবারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৩০০+(জনপ্রতি)। ঢাকা রিজেন্সীর লয়াল্টি প্রোগ্রাম প্রিমিয়ার ক্লাব মেম্বাররা ব্যুফে ডিনারে পাবেন অগ্রাধিকার। এই আয়োজনটি সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত ঢাকা রিজেন্সির হোটেল অ্যান্ড রিসোর্টের জনপ্রিয় গ্র্যান্ডডিওস রেস্টুরেন্টে চলবে এবং সঙ্গে থাকবে ইন্সট্রুমেন্টাল মিউজিক।

এখানে বিভিন্ন অঞ্চলের নানা স্বাদের মুখরোচক খাবার নিয়ে সাজানো হবে এই খাদ্যসম্ভার। যেখানে চট্টগ্রামের মেজবান, সিলেটের সাতকড়া বিফ, খুলনার চুইঝাল, কক্সবাজারের লইট্টা ভাজি, চাঁপাইনবাবগঞ্জ জেলার কালাইয়ের রুটি, চাটগাঁওয়ের কালাভুনাসহ পুরান ঢাকার খাসির লেগরোস্ট, নিহারি-তেহারি, বিরিয়ানিতো থাকছেই! তাছাড়া নাটোরের কাঁচাগোল্লা, নেত্রকোনার বালিশ মিষ্টি, বরগুনার চুইয়া পিঠা, চ্যাবা পিঠা, মুইট্টা পিঠা, বগুড়ার দই, টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম, কুমিল্লার রস মালাই, মেহেরপুরের রস কদম্ব, সাথে থাকছে হরেক রকমের ভর্তা ! 

এই জমকালো আয়োজন উপভোগ করার জন্য এবং বাংলাদেশী খাবার ও ঐতিহ্যকে স্মরণ করার জন্য সাদরে আমন্ত্রণ জানিয়েছেন হোটেল কর্তৃপক্ষ। পরিবার এবং বন্ধুদের নিয়ে চলে আসতে পারেন এই আয়োজনে। এই আয়োজন সম্পর্কে আরও বিস্তারিত জানতে ০১৭১৩৩৩২৬৬১ নম্বরে অথবা https://fb.me/e/1T81wjpo7 ভিজিট করার জন্য অনুরোধ জানানো হয়েছে। 

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় বাংলাদেশী হোটেল ব্র্যান্ড হিসাবে, ঢাকা রিজেন্সি সর্বদা স্থানীয় এবং বিদেশী অতিথিদের কাছে বাংলাদেশী ঐতিহ্যবাহী খাবারের প্রচার ও পরিচয় করিয়ে দিতে অনুপ্রাণিত। দেশীয় ঐতিহ্যকে ধারন ও বাহন করেই রিজেন্সির পথচলা! রিজেন্সী হোটেল সর্বদা খাবারে দেশীয় স্বাদের প্রাধান্য দিয়ে থাকে। এখানকার শেফরা সর্বদা ১০০% দেশীয় মশলা এবং উপকরণ ব্যবহার করে থাকেন। পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন জেলার বা অঞ্চলের প্রসিদ্ধ খাবারগুলোকে আন্তর্জাতিক বা বিদেশী অতিথিদের কাছে পরিবেশনের মাধ্যমে বাঙ্গালী আতিথিয়তা প্রসার করে থাকে এ হোটেলটি। 

আপনারা জানেন, চিকেন টিক্কা মাসালা হচ্ছে ব্রিটেনের জাতীয় তরকারি যা ইংল্যান্ডে অবস্থিত ১৪০০০ বাংলাদেশী রেস্তোরাঁয় বাঙ্গালী ঐতিহ্যকে প্রচার এবং প্রসার করেছে। এই দেশীয় খাবারগুলোকে সমৃদ্ধ করেছে। কিন্তু বর্তমানে আমাদের দেশে ফাস্ট ফুড এবং ভিনদেশী খাবারের ভিড়ে আমাদের ঐতিহ্যবাহী চিরচেনা খাবারগুলো হারিয়ে যেতে বসেছে। সেখানে নতুন করে আমাদের নতুন প্রজন্মের কাছে এই খাবার গুলোর স্বাদ পুনরায় পরিচিত করে দিতে এ আয়োজন করেছে রিজেন্সি হোটেল। 

এমএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়