শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০২ নভেম্বর, ২০২২, ১২:২৭ রাত
আপডেট : ০২ নভেম্বর, ২০২২, ০২:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১৬ ঘণ্টা পর মতিঝিলের পোশাক শ্রমিকদের অবরোধ প্রত্যাহার

মাসুদ আলম: পাওনা পরিশোধে মালিকপক্ষের আশ্বাসে রাজধানীর আরামবাগে আন্দোলন প্রত্যাহার করেছেন ওলিও এ্যাপারেলস লিমিটেডের পোশাক শ্রমিকরা। ১৬ ঘন্টা অন্দোলনের পর মালিকপক্ষ পাওনা পরিশোধের আশ্বাস দেন।

এর আগে পোশাক কারখানা হঠাৎ করে বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। অভিযোগ, শ্রমিকদের  বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানাটিকে অন্যত্র স্থানান্তর করা হচ্ছে। এর প্রতিবাদে মঙ্গলবার সকাল ৮টা থেকে মতিঝিলের আরামবাগ মোড় ও কমলাপুর মোড়ে হাজারো শ্রমিক অবস্থান নিয়ে বিক্ষোভ করে।কারখানাটির মালিক সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদি।

শ্রমিকরা বলেন,  সোমবার বিকেল ৫টা পর্যন্ত ডিউটি করে চলে যান তারা।  মঙ্গলবার সকালে কাজে এসে দেখেন কারখানায় তালা ঝুলছে। তারা জানতে পারেন, এই কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের আগে কোনো নোটিশ দেওয়া হয়নি। কারখানায়  ২ হাজারের বেশি শ্রমিক কাজ করেন। নোটিশ ছাড়া কারখানা বন্ধ করে দেওয়ায় তারা এখন রাস্তায় এসে দাঁড়িয়েছেন। কারখানা অন্যত্র স্থানান্তর করা হবে বলে তারা শুনেছেন। তবে এ বিষয়ে কর্তৃপক্ষ কিছু জানায়নি।

শ্রমিকরা আরও বলেন, আমাদের পাঁচ দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত সড়ক ছাড়বো না। পাঁচ দফা দাবি হলো, নোটিশ পে বাবদ শ্রমিকদের চারটি বেসিক প্রদান করতে হবে; সার্ভিস বেনিফিট বাবদ প্রতিবছরের জন্য একটি করে বেসিক প্রদান করতে হবে; বার্ষিক ছুটির টাকা প্রদান করতে হবে; মাতৃত্বকালীন ছুটির টাকা দিতে হবে এবং দুটি ঈদ বোনাস দিতে হবে।

ডিএমপির মতিঝিল বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খান বলেন, শ্রমিকরা সকালে কাজের উদ্দেশ্যে কারখানায় এসেই এটি বন্ধ দেখেন। এতে তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। এরপর সকাল থেকেই সড়ক অবরোধ করে আন্দোলন করে। শ্রমিকরা সড়ক আটকে যানচলাচল বন্ধ করে দেন। এসব রুটের গাড়ি ডাইভারশন করে ভিন্ন রুটে দেওয়া হয়। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

  • সর্বশেষ
  • জনপ্রিয়