শিরোনাম

প্রকাশিত : ০১ নভেম্বর, ২০২২, ০৭:৪১ বিকাল
আপডেট : ০১ নভেম্বর, ২০২২, ০৭:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংকট মোকাবেলায় ভোলা থেকে সিএনজি করে গ্যাস আনতে চায় তিন কোম্পানি 

মনজুর এ আজিজ : রাজধানী ও এর আশপাশে গ্যাস সংকট মোকাবেলায় ভোলা থেকে সিএনজিতে রূপান্তরিত করে গ্যাস এনে দিতে প্রস্তাব দিয়েছে দেশীয় ইন্ট্রাকো সিএনজি, সুপার গ্যাস ও অফসিডিয়ার সিএনজি নামে তিন কোম্পানি। ইতোমধ্যে কোম্পানি তিনটি পেট্রোবাংলাকে প্রস্তাবে দিয়েছে বলে জানা গেছে। তবে এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে পেট্রোবাংলা কর্তৃপক্ষ। আদৌ এটি অর্থনৈতিকভাবে উপযোগী কিনা তা পর্যালোচনা করে দেখছে সংস্থাটি। 

পেট্রোবাংলা সূত্র জানায়, ভোলার গ্যাসক্ষেত্র থেকে এখন মোট ১২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলনযোগ্য। এরমধ্যে ৬৮ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদা রয়েছে ভোলায়। এর বাইরে উদ্বৃত্ত হিসেবে থাকছে প্রায় ৩০ থেকে ৩৫ মিলিয়ন ঘনফুট গ্যাস। এই গ্যাস পাইপলাইনের মাধ্যমে বরিশালে আনার প্রাথমিক পরিকল্পনা অনেক আগেই করা হয়েছিল। কিন্তু নদীর নিচ দিয়ে রিভারক্রসিং করে পাইপলাইনের এই গ্যাস আনাটা বাণিজ্যিকভাবে লাভজনক হবে না বলে পরে তা পিছিয়ে যায়। 

কিন্তু এখন ইউক্রেন রাশিয়া সংকটের কারণে সারাবিশ্বে যখন জ্বালানি সংকট, স্পট মার্কেটের এলএনজির দাম অনেক বেড়ে গেছে। এই অবস্থায় সরকার স্পট মার্কেটের এলএনজি আমদানি করতে না পারার কারণে দেশে গ্যাস সংকট দেখা দিয়েছে। সেই সংকট কাটাতে এবার ভোলার গ্যাস জরুরি ভিত্তিতে আনার পরিকল্পনা করা হয়েছে।

জানা যায়, ১৯৯৫ সাল থেকে ভোলায় গ্যাস পাওয়া যায়। কিন্তু ভোলা শাহবাজপুর ছাড়াও ভোলা নর্থ এ গ্যাস পাওয়ার ঘোষণা দিয়েছে বাপেক্স। ভোলায় আরও গ্যাস পাওয়ার সম্ভাবনার কথাও সরকারের তরফ থেকে বলা হচ্ছে। কিন্ত সেখান থেকে গ্যাস জাতীয় গ্রিডে যোগ করার মতো কোনও পাইপলাইন নেই।

নাম প্রকাশ না করার শর্তে পেট্রোবাংলার একজন কর্মকর্তা বলেন, এখন আমরা যেসব ইনফরমেশন জোগাড় করছি তার পুরোটা ইন্টারনেট থেকে। আবার যে তিনটি কোম্পানি আমাদের কাছে বিনিয়োগের প্রস্তাব দিয়েছে তারাও আমাদের নানা ধরনের ইনফরমেশন দিচ্ছে। বিষয়টি একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে। দেশের শিল্প কারখানাগুলো এই পদ্ধতিতে ট্রাকে সিলিন্ডারে করে গ্যাস পরিবহন করে। যদিও তার পরিমাণ খুবই কম। 

বেশি পরিমাণ গ্যাস এই পদ্ধতিতে পরিবহন করা সম্ভব হবে কি না তা নিয়ে সংশয়ে রয়েছে পেট্রোবাংলা।সম্প্রতি প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম বলেছেন, ভোলা থেকে প্রতিদিন ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস নিএনজি করে নিয়ে আসা হবে। এতে দেশের জাতীয় গ্রীডে দৈনিক অন্তত ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস যোগ করে প্রয়োজনীয় চাহিদা মেটানো সম্ভব হবে।

এমএএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়