শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ০১ নভেম্বর, ২০২২, ০৬:৩৯ বিকাল
আপডেট : ০১ নভেম্বর, ২০২২, ০৬:৩৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১০ ঘন্টা সড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ 

মাসুদ আলম : রাজধানীর মতিঝিলে ওলিও নামের একটি পোশাক কারখানা হঠাৎ করে বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শ্রমিকদের  বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানাটিকে অন্যত্র স্থানান্তর করা হচ্ছে। নোটিশ ছাড়া কারখানা বন্ধ ও বকেয়া বেতন ভাতার দাবিতে মঙ্গলবার সকাল ৮টা থেকে মতিঝিলের আরামবাগ মোড় ও কমলাপুর মোড়ে হাজারো শ্রমিক অবস্থান নিয়ে বিক্ষোভ করে। এতে ওই এলাকায় যানচলাচল বন্ধ হয়ে তীব্র যানজট সৃষ্টি হয়।

কারখানাটির শ্রমিকরা বলেন, সোমবার(৩১ অক্টোবর) বিকেল ৫টা পর্যন্ত ডিউটি করে চলে যান তারা। প্রতিদিনের মতো মঙ্গলবার(১ নভেম্বর) সকালে কাজে এসে দেখেন কারখানায় তালা ঝুলছে। তারা জানতে পারেন, এই কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের আগে কোনো নোটিশ দেওয়া হয়নি। কারখানায়  ২ হাজারের বেশি শ্রমিক কাজ করেন। এর মালিক সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদি। নোটিশ ছাড়া কারখানা বন্ধ করে দেওয়ায় তারা এখন রাস্তায় এসে দাঁড়িয়েছেন। কারখানা অন্যত্র স্থানান্তর করা হবে বলে তারা শুনেছেন। তবে এ বিষয়ে কর্তৃপক্ষ কিছু জানায়নি।

শ্রমিকরা আরও বলেন, আমাদের পাঁচ দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত সড়ক ছাড়বেন না। শ্রমিকেরা পাঁচ দফা দাবি হলো -নোটিশ পে বাবদ শ্রমিকদের চারটি বেসিক প্রদান করতে হবে; সার্ভিস বেনিফিট বাবদ প্রতিবছরের জন্য একটি করে বেসিক প্রদান করতে হবে; বার্ষিক ছুটির টাকা প্রদান করতে হবে; মাতৃত্বকালীন ছুটির টাকা দিতে হবে; দুটি ঈদ বোনাস দিতে হবে।

ডিএমপির মতিঝিল বিভাগের ডিসি হায়াতুল ইসলাম খান বলেন, শ্রমিকরা সকালে কাজের উদ্দেশ্যে কারখানায় এসেই এটি বন্ধ দেখেন। এতে তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। এরপর সকাল থেকেই সড়ক অবরোধ করে আন্দোলন করে। শ্রমিকরা সড়ক আটকে যানচলাচল বন্ধ করে দেন। এসব রুটের গাড়ি ভিন্ন রুটে দেওয়া হয়। 

এমএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়