শিরোনাম

প্রকাশিত : ২৯ অক্টোবর, ২০২২, ০৫:৩৮ বিকাল
আপডেট : ২৯ অক্টোবর, ২০২২, ০৫:৩৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডিসেম্বর থেকে লোডশেডিং থাকবে না: পিডিবি চেয়ারম্যান

মাহবুবুর রহমান

মনজুর এ আজিজ : ডিসেম্বর থেকে লোডশেডিং থাকবে না বলে জানিয়েছেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান মাহবুবুর রহমান। শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন-বাংলাদেশ (আইইবি) সদর দপ্তরে তড়িৎকৌশল বিভাগের উদ্যোগে পঞ্চমবার্ষিকীর পেপার উপস্থাপনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মাহবুবুর রহমান বলেন, বিদ্যুতের বর্তমান পরিস্থিতি সাময়িক। খুব দ্রুত সমস্যা কেটে যাবে। শীতে বিদ্যুতের চাহিদা কমে আসবে। তাছাড়া আগামী ডিসেম্বর থেকে পর্যায়ক্রমে করে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চালু হবে। একই সময়ে সঞ্চালন লাইনের কাজও শেষ হবে। সব মিলিয়ে আমরা আশা করছি, আগামী ডিসেম্বর থেকে পরবর্তী সময়ে আমাদের লোডশেডিং থাকবে না।

তিনি বলেন, দেশে যত শিল্পকারখানা বাড়বে, বিদ্যুতের চাহিদা তত বাড়বে। সেই বিষয়টি বিবেচনা করেই মাস্টারপ্লান নিয়ে কাজ করা হচ্ছে। সেক্ষেত্রে সোলার হতে পারে বড় সমাধান। সোলার দিয়ে চাহিদার বড় একটি অংশ মোকাবিলা করার চেষ্টা চলছে।

পিডিবি চেয়ারম্যান বলেন, বৈশ্বিক অস্থিরতা, ডলার ও জ্বালানি সংকট থেকে তো আমরা বিচ্ছিন্ন নই। ফলে জ্বালানি সাপ্লাই চেইনের ক্ষেত্রে কিছু বিঘ্ন হচ্ছে। আগামী দিনগুলোতে সহসাই আমরা হয়তো এ পরিস্থিতি থেকে উত্তরণ করতে পারবো। তবে বিদ্যুৎ ব্যবহারে আমাদেরকে সাশ্রয়ী হতেই হবে। অবশ্য বিদ্যুৎ পরিস্থিতি নভেম্বরে উন্নতি হতে পারে এবং লোডশেডিং কমতে পারে বলে গত বৃহস্পতিবার জানিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 

এমএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়