শিরোনাম

প্রকাশিত : ২৭ অক্টোবর, ২০২২, ০৬:৪৯ বিকাল
আপডেট : ২৭ অক্টোবর, ২০২২, ০৭:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সংসদীয় কমিটির সুপারিশ

‘অবৈধ রাইড শেয়ারিং বন্ধ হলে ঢাকা শহরের যানজট নিরসন হবে’

সংসদীয় কমিটি

মনিরুল ইসলাম: রাজধানীর যানজট পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে অবৈধ রাইড শেয়ারিং বন্ধে চালকদের নির্ধারিত পোশাকের ব্যবস্থা চালুসহ কয়েকদফা সুপারিশ করা হয়েছে। কমিটি সুপারিশ  করেছে  অবৈধ রাউড শেয়ারিং বন্ধ হলে ঢাকা শহরের যানজট অনেকটা নিরসন হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি অধ্যক্ষ রওশন আরা মান্নান। বৈঠকে কমিটির সদস্য, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, সৈয়দ আবু হোসেন বাবলা, রাবেয়া আলীম ও মেরিনা জাহান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বৈঠক  সূত্রে  জানা গেছে , বৈঠকে সড়ক, মহাসড়কের যানজট ও দুর্ঘটনারোধে কার্যকর ব্যবস্থা গ্রহণে সড়ক পরিবহন আইন যথাযথভাবে বাস্তবায়ন এবং মোটর সাইকেল ও নসিমন-করিমন বন্ধের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার লক্ষ্যে মহাসড়হকের পাশে অবস্থিত স্কুল ও কলেজের সামনে জেব্রা ক্রসিং এবং সিগন্যালের ব্যবস্থা চালুর নির্দেশনা দেওয়া হয়। আকাশ পথের যাত্রীদের যাতায়াতে হয়রানিরোধে ঢাকা বিমান বন্দর সড়ক যানজটমুক্ত অথবা ডাইভারশন রাস্তার ব্যবস্থা রাখার প্রস্তাব করা হয়।

এদিকে, জানা যায়,  বৈঠকে মন্ত্রণালয়ের উন্নয়ন কাজ নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে বিশেষ কিছু কোম্পানি বা ঠিকাদারী প্রতিষ্ঠানের বার বার কাজ পাওয়া বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়