শিরোনাম
◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে ! ◈ অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার (ভিডিও) ◈ খাগড়াছড়ির দীঘিনালায় শিক্ষার্থীদের মিছিলে হামলা-সংঘর্ষ, গুলি (ভিডিও) ◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও

প্রকাশিত : ২৫ অক্টোবর, ২০২২, ১২:৫৩ দুপুর
আপডেট : ২৫ অক্টোবর, ২০২২, ০২:৫১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর বিভিন্ন সড়কে ভেঙে পড়েছে গাছ, অলিগলিতে জলাবদ্ধতা-দুর্ভোগ

শাহীন খন্দকার: ঘূর্ণিঝড় সিত্রাংয়ে রাজধানীর নিম্নাঞ্চলে বসবাসরত মনোহারী দোকানসহ বস্তি ও টিনশেড এবং ফ্লাটবাড়ির নিচতলার বৈদ্যুতিক যন্ত্রপাতি অতিবৃষ্টির পানিতে নষ্ট হয়ে গেছে। 

এছাড়াও ঘূর্ণিঝড় ‘সিত্রাংয়ের প্রভাবে রাজধানীর অন্তত দুই শতাধিক স্থানে ভেঙে পড়েছে গাছ। টানা বৃষ্টিতে পানি জমে কোথাও কোথাও তৈরি হয়েছে জলাবদ্ধতা। অধিকাংশ স্থানেই স্থানীয়দের সহযোগিতায় পুলিশ, ট্রাফিক বিভাগ, ফায়ার সার্ভিস ও সিটি করপোরেশন সড়ক থেকে ভেঙে পড়া গাছ সরিয়ে নিয়েছে। তবে এখনো যান চলাচল বিঘ্নিত রয়েছে বেশ কিছু সড়কে।

খোঁজ নিয়ে জানা যায়, সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যার পর থেকে মঙ্গলবার (২৫ অক্টোবর) ভোর পর্যন্ত ঝোড়ো হাওয়ায় রাজধানীর বিভিন্ন স্থানে গাছ ভেঙে পড়ে। তবে এতে কোনো হাতাহতের খবর পাওয়া যায়নি।

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’এর প্রভাবে ভারী বৃষ্টির সঙ্গে সন্ধ্যার পর ঢাকায় ঝোড়ো হাওয়া বয়ে যায়। ঢাকায় এ সময় ঘণ্টায় সর্বোচ্চ ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যায় বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

অন্যদিকে আদাবর, আগারগাও কল্যাণপুর, মোহাম¥দপুরসহ রাজধানীর বিভিন্ন এলাকার নিম্নাঞ্চলের মানুষেরা দূর্বিসহরাত কাটিয়েছেন ছেলে-মেয়ে শিশুদের নিয়ে। শুধু তাই নয় তাদের মেঝেতে কোথাও হাটুপানি কোথও কোমড় পর্যন্ত পানি উঠেছে। এসব নিম্নাঞ্চলের মোনাহারী দোকানের চাল-ডাল নিত্য প্রয়োজনীয় পানিতে ভিজেগেছে, নষ্ট হয়েগেছে দোকানের ফ্রিজ ।

আদাবর ১৭ নম্বর রোডের রুহুল আমিন স্টোরের সত্বাধীকারি রংপুরের মেরিনা খান জানালেন, তিন ছেলে মেয়ে নিয়ে খাদ্যের সন্ধানে আজ থেকে ৩০ বছর আগে ঢাকায় এসেছিলেন।

তিনি মানুষের বাসাবাড়িতে কাজ করে দোকানটি দাড় করিয়েছিলেন, বৃষ্টির পানিতে আজ তার সব শেষ হয়েগেছে। প্রশ্নের জবাবে তিনি বলেন, দোকানের ভিতরে তার দুটি ফ্রিজসহ ৩০মন চাল , একমন মসুরির ডাল ,২০ কেজি চিড়া ও ১০ কেজি মুড়ি একমন চিনি ও দুইমন লবণসহ শিশুখাদ্য দুধসহ বিস্কুট ,চকলেট, পিয়াজ শুকনা মরিচ সব ভিজে গেছে। শুধু সয়াবিন  তেলের বোতলগুলো ভালো আছে।

মেরিনা খান বলেন, মেয়ে ও নিজে ক্ষুদ্রঋন নিয়ে আর যে সব বাসাবাড়িতে কাজ করি তাদের সহযোগিতায় ছেলেকে সুখের আশায় দোকানটি করে দিয়ে ছিলাম। আজ আমার সুখ কেড়ে নিয়ে ঘূর্ণিঝর  আমার দু:খ বাড়িয়ে দিলো!

সুরুজ মিয়া বলেন, তার সব শেষ হয়েগেছে ,বস্তিতে বৌ-বাচ্চা নিয়ে থাকেন। রাজ-মিস্ত্রির কাজ করে  এবং স্ত্রী অন্যের বাসায় কাজ করে ছোট্ট মনোহারী দোকানটি দাড় করিয়েছিলেন। তিনি বলেন, আশা ও ব্রাক থেকে স্বামী-স্ত্রী দুজনে মিলে ক্ষুদ্্রঋন তুলে  গত শনিবার দোকানে ৫০ হাজার মালামাল তুলেছি। দুদিনের মধ্যে সব শেষ হয়ে গেলো, কিভাবে ঋন শোধ করবো? কিছুই জানি না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়