শিরোনাম

প্রকাশিত : ১৬ অক্টোবর, ২০২২, ০৮:৫৬ রাত
আপডেট : ১৬ অক্টোবর, ২০২২, ০৮:৫৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইরানে হিজাব বিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি জানালো বাংলাদেশের নারী সাংবাদিকরা

এ্যানি আক্তার : ইরানে সঠিক নিয়মে হিজাব না পরার অভিযোগে গ্রেপ্তারের পর তরুণী মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে দেশটিতে ব্যাপক বিক্ষোভে নির্বিচারে শক্তি প্রয়োগের ঘটনায় নিন্দা জানিয়েছেন বাংলাদেশের নারী সাংবাদিকরা।   রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে বাধ্যতামূলক হিজাবের বিরুদ্ধে ইরানের আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করেন তারা। নিউজ বাংলা,ডিবিসি

মানববন্ধনে বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক বলেন, ইরানজুড়ে বিক্ষোভে হাজার হাজার মানুষকে বন্দি করা হচ্ছে, ২০০ জনের বেশি মানুষকে হত্যা করেছে।

নাসিমুন আরা বলেন,  পোশাকের ওপরে খবরদারি মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন, সেটা ইরান, আফগানিস্তান, বাংলাদেশসহ কোনো দেশেই কাম্য নয়। আজকে যদি আমরা এই প্রতিবাদ না জানাই, তাহলে এই পরিস্থিতি যেকোনো দেশে হতে পারে, বাংলাদেশে হতে পারে।

সংগঠনের নির্বাহী কমিটির সদস্য শাহনাজ পারভীন এলিস বলেন, ধর্মের নামে নারীর ওপর যে নির্যাতন করা হয়, ধর্মের লেবাস নারীর ওপর চাপিয়ে যে জুলুম করা হয়, সেটা কিন্তু শুধু ইরানে ঘটছে না, বিশ্বব্যাপী হচ্ছে। বাংলাদেশেও প্রায়ই পোশাকের কারণে নারীদের হেনস্তা হতে হচ্ছে। আমরা এর প্রতিবাদ করছি।

মানববন্ধনে নারী সাংবাদিক কেন্দ্রের দপ্তর সম্পাদক দিলরুবা খান, সদস্য আফরোজা সরকারসহ নারী সাংবাদিকরা বক্তব্য দেন। এ সময় তারা বলেন, পোশাকের জন্য নারীর ওপর খবরদারি নারীর মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। মানববন্ধন থেকে নারীর ওপর এ ধরনের খবরদারি ও জুলুম-নির্যাতন বন্ধসহ মাসা আমিনী হত্যা ঘটনার সঠিক তদন্ত ও বিচার দাবি করা হয়। সম্পাদনা: খালিদ আহমেদ

এএ/কেএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়