শিরোনাম
◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে

প্রকাশিত : ০৩ আগস্ট, ২০২২, ০৬:৪০ বিকাল
আপডেট : ০৩ আগস্ট, ২০২২, ০৬:৪০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৫শ’ গাড়ি পার্কিংয়ের জন্য অন স্ট্রিট স্মার্ট পার্কিং ব্যবস্থা করা হবে: মেয়র আতিক 

আতিুকল ইসলাম

সুজিৎ নন্দী: ঢাকা উত্তর সিটির মেয়র আতিুকল ইসলাম বলেছেন, পাইলট প্রকল্প হিসেবে এবারই ডিএনসিসি স্মার্ট হাট চালু করেছে। প্রথবারই বিভিন্ন ব্যাংক ও আর্থিকসেবা দানকারী প্রতিষ্ঠানের চ্যানেলে ৩৩ কোটি টাকা লেনদেন হয়েছে। এবারের হাটে যে চ্যালেঞ্জগুলো ছিলো বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করছি এ বিষয়গুলো খতিয়ে চ্যালেঞ্জগুলোর সমাধান খুঁজে বের করতে। 

তিনি আরও বলেন, এর মাধ্যমে শুধু সহজেই লেনদেন হবে না, মানুষ বিপুল টাকা নিরাপদে লেনদেন করতে পারে। গাবতলীর পশুর হাটকেও ডিজিটাল লেনদেনের আওতায় আনা হবে। মানুষ এর সুফল পাবে। 
বুধবার গুলাশান নগরভবনের আয়োজিত ‘স্মার্ট হার্ট, স্মার্ট বাংলাদেশ ফলাফল ঘোষণা ও অভিজ্ঞতা বিনিময় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মেয়র এ কথা বলেন। 

মেয়র বলেন, গাবতলী আমাদের একটি স্থায়ী পশুরহাট। এখানে সারা বছরই পশু বেচাকেনা হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পশু নিয়ে আসেন ব্যবসায়ীরা। তাই এটিকে আমরা স্মার্ট করতে চাই এবং এটি করতে আমরা খুব বেশি সময় নেব না।

তিনি বলেন, লাইটগুলো ডিমিং করে রাত ৮টা-১২টা পর্যন্ত ৫০শতাংশ এবং রাত ১২টা-৪টা পর্যন্ত ৬৫ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় করছি। বিদ্যুৎ সাশ্রয়ের জন্য আমরা বিভিন্নভাবে কাজ করে যাচ্ছি। কিন্তু ব্যাটরিচালিত রিকশা সেই বিদ্যুৎ অপচয় করছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে অভিযান পরিচালনার মাধ্যমে ব্যবস্থা নেব।

মেয়র বলেন, ঢাকা শহরে ২৮ হাজার রিকশার লাইসেন্স দেওয়া ছিল। কিন্তু এখন প্রায় দশ লাখের বেশি রিকশা চলছে। এগুলো শৃঙ্খলার মধ্যে নেই, কোনো ডাটাবেজ নেই। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি আগের অনিবন্ধিত রিকশা তুলে দিয়ে নতুন করে কিউআর কোডযুক্ত দুই লাখ রিকশা নিবন্ধন দেব।

আতিকুল ইসলাম বলেন, একজন খামারি যখন তাদের পশু নিয়ে শহরে আসেন প্রকৃতপক্ষে তাদের অনেক কষ্ট হয়। পশুগুলো বিক্রি করে বিক্রিত টাকা নিয়ে নিরাপদে বাড়ি ফেরার চিন্তাটাও তার মধ্যে থাকে। যাওয়ার সময় টাকা নিয়ে একজন খামারী যেন নির্বিঘ্নে নিরাপদে যেতে পারে সেজন্য আমরা এই ডিজিটাল লেনদেনের ব্যবস্থা করেছি। এর ফলে খামারিদের আর নগদ টাকা বহন করতে হচ্ছে না।

মেয়র আতিকুল বলেন, অনেকেই যেখানে-সেখানে গাড়ি পার্কিং করেন। এতে সড়কে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এই অবস্থান থেকে বেরিয়ে আসার জন্য গুলশান-বনানীতে পরীক্ষামূলক ভাবে ৫শ’টি গাড়ি পার্কিংয়ের জন্য অন স্ট্রিট স্মার্ট পার্কিং এর ব্যবস্থা করা হবে। 

তিনি বলেন, আপনারা যদি কোথাও ম্যানহোলের ঢাকনা খোলা, ফুটপাতে ময়লা, জলাবদ্ধতাসহ অন্য সমস্যা দেখেন দয়া করে ছবি তুলে ‘সবার ঢাকা’ অ্যাপে আপলোড করুন। কথা দিচ্ছি আমরা ২৪ ঘন্টার মধ্যে সেটা সমাধান করার ব্যবস্থা নেব।

অনুষ্ঠানে অন্যান্যের সাথে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক খুরশীদ আলম, স্মার্ট হাটে অংশ নেয়া ছয়টি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিকাশ, মাস্টারকার্ড, ভিসাসহ সংশিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধি, ছয়টি পশুর হাটের ইজারাদার, কাউন্সিলর এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়