শিরোনাম

প্রকাশিত : ২৩ জুলাই, ২০২২, ০৮:২১ রাত
আপডেট : ২৩ জুলাই, ২০২২, ০৮:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডেঙ্গু নিয়ন্ত্রণে তথ্য দিয়ে সহায়তা করুন: মেয়র আতিক

মেয়র আতিক

সুজিৎ নন্দী: ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, আপনারা আমাদেরকে লার্ভার উৎস এবং ডেঙ্গু রোগীর তথ্য দিন। তথ্য দিলে আমরা আপনাদের কোন শাস্তি দিব না বরং আমরা আপনার বাড়িতে ও আশেপাশের বাড়িতে লার্ভিসাইডিং এবং ফগিং করার ব্যবস্থা নেয়া হবে। যদি তথ্য না দেন এবং আমরা গিয়ে লার্ভা খুঁজে পাই তাহলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আতিকুল ইসলাম বলেন, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নির্মূল করতে হবে। তিনি আরো বলেন, নিজেদের বাসাবাড়িতে যেখানে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে, সে দিকে খেয়াল রাখতে হবে।

শনিবার লালমাটিয়া এলাকায় ‘দশটায় দশ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসা-বাড়ি করি পরিষ্কার’ স্লোগানে ডেঙ্গু বিরোধী জনসচেতনতামূলক প্রচারাভিযানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, নানা কর্মসূচির ফলে জনগণ এখন অনেক সচেতন। জনগণের সচেতনতার ফলেই গত বছরের তুলনায় এবছর ডেঙ্গু অনেক নিয়ন্ত্রণে রয়েছে। জনগণ এখন জানে ড্রেনে বা নর্দমায় নয় বরং বাস-বাড়িতে জমে থাকা পানিতে এডিসের জন্ম হয়। বাসা-বাড়িতে পানি জমতে দেয়া যাবে না। সবার সহযোগিতা পেলে ডেঙ্গুকে পুরোপুরি নিয়ন্ত্রণ করতে পারবো। 

মেয়র আরও বলেন, বাসাবাড়ি ব্যালকনিতে, বারান্দায় কিংবা ছাদে যাওয়া কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ। আমরা অত্যাধুনিক ড্রোনের মাধ্যমে বাসা-বাড়ির ছাদে মশার উৎস আছে কিনা সেটি খুঁজে বের করছি।

০২ জুলাই থেকে শুরু হওয়া ড্রোন অভিযানে আজ পর্যন্ত প্রায় ২২হাজার বাড়ি সার্ভে করা হয়েছে। ড্রোন একটি নতুন সংযোজন। গত বছরের তুলনায় এবছর কম সময়ে অনেক বাড়ি পরিদর্শন করা সম্ভব হয়েছে।

এই নাম্বারে ফোন করে নগরবাসী এই সেবা সম্পর্কে জানতে পারবেন এবং যেকোনো পরামর্শ নিতে আহ্বান জানান:- ০১৭৬৯১০০৬৮০, ০১৭১৬৫০৬২৫৮, ০১৭১৫২৩৮৭৫৪, ০১৭১৫৪৫৬৬৯৮, ০১৭৫৬২০৯৪৮২, ০১৭১৬৩৯৮৮৮৬, ০১৭৩৫৮৪৩৬৯৩।

  • সর্বশেষ
  • জনপ্রিয়