শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৯ জুলাই, ২০২২, ০৩:৩২ দুপুর
আপডেট : ১০ জুলাই, ২০২২, ১২:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীর অলি-গলিতে ছাগল আর ছাগল

রাজধানীর অলি-গলিতে ছাগল আর ছাগল

শাহীন খন্দকার : ঈদুল আজহাকে ঘিরে রাজধানীর অলি-গলি, পার্ক ও খেলার মাঠসহ বিভিন্ন স্থানে শুধু ছাগল আর ছাগল দেখা গেছে। অলি-গলিতে বাসার সামনে ব্যাপারিরা ছাগল নিয়ে ঘুরছেন, ক্রেতাদের ডাকতে দেখা গেছে শনিবার (৯জুলাই)।

ব্যাপারিদের হাতে থাকে অন্তত ৬-৮ টা করে ছাগল। আর সহযোগীদের হাতে ছাগলের খাদ্য কাঁচা কাঠালপাতা, ঘাসের মুঠো  ভুসি । তারা হাকডাক করছেন, ছাগল নেবেন ছাগল?

এদের ডাক শুনেই সঙ্গে সঙ্গে ফ্ল্যাট-বাসা থেকে দৌড়ে নেমে আসছেন ক্রেতারা। দরদাম করছেন, বনিবনা হলে বিক্রিও হচ্ছে ভালো। তবে অনেকে অভিযোগ করেছেন হাটের চেয়ে বেশি দাম চাচ্ছেন ব্যাপারিরা। আবার বাসার চারপাশের রাস্তা ছাগলের বর্জ্যে নষ্ট হচ্ছে, গন্ধ ছড়াচ্ছে। পথোচারীরা নাক চেপে হাটছেন, এতে অস্বস্তিও বেড়ছে।

অনেকে বলছেন, বাসার গলিতে ছাগল পাচ্ছি, হাটের ঝামেলা থেকে অন্তত মুক্তি পাচ্ছি। আর ব্যাপারিরা বলছেন, আমরা মহল্লায় ঘুরে ঘুরে ছাগল বিক্রি করছি, এতে অনেক খরচ হচ্ছে, কষ্ট হচ্ছে। তবে, হাটে গেলে হাসিলসহ আরও অনেক খরচ হয়, পায়ে হেঁটে বিক্রি করলে হয় না।

মোহাম্মদপুর রিং রোডের স্থানীয় বাসিন্দা শাহ আলম বলেন, সেই ছোটবেলা থেকেই কোরবানির সময় বাসার আশেপাশে ছাগল বিক্রি করতে দেখি। এবার একটা গরু ও দুইটা ছাগল কোরবানি দেবো। গরু কিনেছি গাবতলীর হাট থেকে , ছাগল সুচনা কমিউনিটি সেন্টারের সামনে থেকে কিনি। ছোট বাচ্চারা এখান থেকে পছন্দ করে।

কিশোরগঞ্জের চাঁদ মিঞা বলেন, আর মাত্র পাঁচটা খাসি আছে, একটু ভালো লাভ পাইলেই বেইচ্চা দিমু। তিনি আরো জানান, আজ রাতেই কিশোরগঞ্জের উদ্দেশ্যে রওনা হবেন এবং আগামীকাল পরিবারের সঙ্গে ঈদ করবেন, দুটি খাশি কোরবানী দিবেন ।

এদিকে জমে উঠেছে গরু কাটার কাঠের গোলই ব্যবসাও। মোহম্মদপুর বিহারী ক্যাম্পের আজাদ পাঠান জানান, তিনি পেশায় একজন সাইকেল মেকার। কোরবানীর ঈদ এলেই ময়মনসিংহ থেকে কাঠের গোলই সংগ্রহ করেন তিনি। এবারও করেছেন গাড়ীভাড়াসহ ৮০০ টাকা মণ পড়েছে। বিক্রি করছেন ১০০০-১২০০ টাকা মণ।

এছাড়াও রাজধানীর মোহম্মদপুর , আদাবর শেখেরটেক , বাশঁবাড়ি, মোহম্মদপুর হাউজিং, খীলজি রোড়সহ ৪০০ স্পটে তার লোকজন গোলই ও হুগলি বিক্রি করছেন। কাঠের গোলই বিক্রি হচ্ছে ৩০ টাকা থেকে ৩০০ টাকায়। আর বাশের হুগলি বিক্রি হচ্ছে ১৫০- ১০০০ টাকা পর্যন্ত বলে জানিয়েছেন আজাদ পাঠান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়