শিরোনাম
◈ কুষ্টিয়ায় পদ্মার ভাঙনে জাতীয় গ্রিডের টাওয়ার নদীতে বিলীন ◈ ভারতে থাকার মেয়াদ শেষ হচ্ছে, কোন আইনের বলে ভারতে থাকবেন শেখ হাসিনা? ◈ (২০ সেপ্টেম্বর) বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার ◈ স্থিতিশীল ডলারের দর, ইতিবাচক প্রভাব পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভেও ◈ কেন্দ্রীয় ব্যাংকের ‘গ্যারান্টিতে’ নগদ টাকার সংকট কাটছে যে ৫ ব্যাংকের ◈ হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে, জাবিতে কোন কমিটিই নেই : ছাত্রদল ◈ গণপিটুনিতে মৃত্যু: স্বরাষ্ট্র উপদেষ্টার দুঃখপ্রকাশ, বৈষম্যবিরোধীদের নিন্দা, ফেসবুকে নানা সমালোচনা ◈ ভারতের গোলা যাচ্ছে ইউক্রেনে, ক্ষুব্ধ রাশিয়া ◈ সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার গ্রেফতার ◈ মব জাস্টিস শুধু সহিংসতা ও অন্যায় সৃষ্টি করে: সমন্বয়ক হাসনাত

প্রকাশিত : ০৭ জুলাই, ২০২২, ০৯:১৮ রাত
আপডেট : ০৮ জুলাই, ২০২২, ০১:৫৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রস্তুত জাতীয় ঈদগাহ, নারীদের জন্য থাকছে বিশেষ ব্যবস্থা

জাতীয় ঈদগাহ

মিনহাজুল আবেদীন: রাজধানীর মুসল্লিদের ঈদের নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদগাহ মাঠ। এখানে একসঙ্গে ৩৫ হাজার মুসল্লি ঈদের নামাজ আদায় করতে পারবেন। এছাড়া নারীদের জন্যও থাকবে বিশেষ ব্যবস্থা, যেখানে পাঁচ হাজার নারী জামাতে ঈদের নামাজ আদায় করতে পারবেন।

প্রতিবছরের মতো এবারো এখানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে মাঠ প্রস্তুতির কাজ চলছে। বৃহস্পতিবার (৭ জুলাই) পর্যন্ত ঈদগাহ মাঠের প্রায় ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, নামাজের জন্য মাঠে প্যান্ডেল তৈরির মূল কাজ শেষ হয়েছে। সেখানে নিরাপত্তা সরঞ্জাম স্থাপনের কাজ করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী। এখন মূলত মুসল্লিদের জন্য প্যান্ডেলে ফ্যান ও লাইট লাগানো হচ্ছে। একই সঙ্গে চলছে নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরা বসানোর কাজ।

এদিকে, ঈদগাহের বাইরে কয়েকটি ওয়াচ টাওয়ার স্থাপনের কাজও চলমান রয়েছে। গেটের কাজ প্রায় শেষ। এখন মেডিকেল ক্যাম্প ও নিরাপত্তা ক্যাম্প তৈরি হচ্ছে।

এবার ঈদ বর্ষার মধ্যে হওয়ায় বৃষ্টিনিরোধক ত্রিপল লাগানো হচ্ছে শামিয়ানার ওপর। মাঠের সামনের মিনারে রং লাগানো শেষ, চলছে সজ্জার কাজ। তবে নামাজ আদায়ের জন্য মূল প্যান্ডেলের ভেতরে জায়নামাজ বিছানোর কাজ এখনও বাকি রয়েছে। সেটি হবে শনিবার।

জাতীয় ঈদগাহ মাঠের ব্যবস্থাপনায় নিয়োজিত আছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ডেকোরেটরসহ অন্যান্য কাজ করছে সরদার অ্যান্ড সন্স ডেকোরেটর সার্ভিস। প্রতিষ্ঠানটির কর্ণধার মোজাম্মেল হক বলেন, ঈদমাঠের ৯৫ শতাংশ কাজ শেষ। এখন শুধু জায়নামাজ বিছানো ও কিছু টুকটাক কাজ রয়েছে। সেগুলো শনিবারে হবে। আজকের (বৃহস্পতিবার) পর আর কোনো বড় কাজ থাকছে না।

জাতীয় ঈদগাহের নিরাপত্তার দায়িত্বে আছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ও র‌্যাব। বৃহস্পতিবার সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনেক সদস্যকে অবস্থান নিতে দেখা গেছে। তারা জানান, ঈদগাহের চারদিকে টহল গাড়ি ও বেশ কিছু ওয়াচ টাওয়ার থাকছে। পুলিশ-র‌্যাবের পাশাপাশি আরও কিছু বাহিনী ঈদের আগে কাজ শুরু করবে। প্রতি বছরের মতো ডগ স্কোয়াড ও সোয়াত টিম থাকতে পারে।

জানা গেছে, মাঠের দুই লাখ ৭০ হাজার ২৭৭ বর্গফুট এলাকা বৃষ্টি প্রতিরোধক ত্রিপল দিয়ে আচ্ছাদিত করা হয়েছে। বর্ষার কারণে পানি নিষ্কাশন ব্যবস্থাকে গুরুত্ব দেয়া হচ্ছে। জাগোনিউজ ২৪ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়