শিরোনাম
◈ ব্যবসা করা একটা সংগ্রাম, এ সংগ্রামটা আমরা সহজ করব: ড. ইউনূস ◈ ‌আ.লীগ রাতে কালনাগিনী, দিনের বেলায় ওঝা: মামুনুল হক ◈ ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস, বন্যার শঙ্কা ৮ জেলায় ◈ বরগুনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ককে পেটালো অন্য পক্ষ ◈ সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহর মোবাইল ফোন চুরি ◈ বোন পরিচয়ে আল জাজিরায় কথা বলা সেই তরুণী কে, জানালেন উপদেষ্টা নাহিদ ◈ শিক্ষার্থী তাইম হত্যা: ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ বিচার দাবিতে  ◈ গণঅভ্যুত্থানে শহিদদের স্মরণে সেই সভা স্থগিত ◈ ভারতের সঙ্গে ভালো সম্পর্ক ছাড়া আমাদের গত্যন্তর নাই, তাদেরও গত্যন্তর নাই: ডয়চে ভেলেকে ড. ইউনূস ◈ লেফটেন্যান্ট জেনারেল মজিবুর বরখাস্ত ও সাইফুল বাধ্যতামূলক অবসরে

প্রকাশিত : ১৪ আগস্ট, ২০২৪, ১১:০০ রাত
আপডেট : ১৪ আগস্ট, ২০২৪, ১১:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্পিকার ও ডেপুটি স্পিকারের অপসারণের দাবি

মনিরুল ইসলাম : এবার জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকুর অপসারণের দাবি জানিয়েছে জাতীয় সংসদ সচিবালয়ের নির্যাতিত কর্মকর্তা-কর্মচারীরা। 

বুধবার (১৪ আগস্ট)  সকাল ১১ টায় জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউর সংসদ ভবনের প্রবেশ গেইটপ  আয়োজিত মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।  এ সময় ১১ দফা দাবি তুলে ধরে তা বাস্তবায়নে আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করা হয়।

জাতীয় সংসদ থেকে নিয়মবহির্ভূত ও অন্যায়ভাবে চাকরিচ্যুতির প্রতিবাদে এবং চাকরিতে পুনর্বহালের দাবিতে আয়োজিত ওই মানববন্ধনে চাকরিচ্যুত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যরা অংশ নেন। তারা আব্দুল কাদের জিলানি ও তারেক মাহমুদের বিচার চান।

এ সময় নির্যাতিত কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে কাজী তৌহিদুজ্জামান রাজু বলেন, অনির্বাচিত সংসদের অবৈধ স্পিকার ও ডেপুটি স্পিকারের অপসারণের দাবিতে আমরা এখানে দাঁড়িয়েছি। তারা দুর্নীতিবাজ। স্পিকারের আশপাশে যত কর্মকর্তা-কর্মচারী আছে সবই দুর্নীতি ও লুটপাটের সঙ্গে জড়িত। 

মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, স্পিকার অবৈধভাবে অসংখ্য নিয়োগ দিয়েছেন। অবৈধভাবে ঠিকাদার দিয়ে কোটি কোটি টাকা লোপাট করেছেন। তার সঙ্গে অবৈধভাবে আওয়ামীপন্থী কর্মকর্তা-কর্মচারীরা কোটি কোটি টাকার মালিক বনে গেছেন। নিয়োগ বিজ্ঞপ্তি ছাড়াই অনেককে তারা চাকরি দিয়েছেন। তারা এখন উপসচিব ও যুগ্ম সচিব পর্যায়ে চলে গেছেন। তাদের চাকরির কোনো ভিত্তি নেই। 

তারা বলেন, অথচ নিময়তান্ত্রিকভাবে চাকরি পাওয়া কর্মকর্তা-কর্মচারীরা সংসদ সচিবালয় থেকে বিতাড়িত হয়েছেন। তাই এই মুহূর্তে পলাতক স্পিকার ও তার সহযোগী কর্মকর্তা-কর্মচারীদের জরুরি ভিত্তিতে অপসারণ করতে হবে।

মানববন্ধনে জাতীয় সংসদ সচিবালয়ের দুর্নীতিবাজ কর্মকর্তাদের তালিকা প্রকাশ ও তাদের সংসদে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ, জাতীয় সংসদের দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ, সব ধরনের চুক্তিভিত্তিক নিয়োগ ও আত্মীকরণ কর্মকর্তাদের চাকরিচ্যুতি, বর্তমান স্পিকারের আমলের সব নিয়োগ বাতিল ও স্বচ্ছ প্রক্রিয়ায় পুনঃনিয়োগের ব্যবস্থা, অবৈধভাবে চাকরিচ্যুত কর্মচারীদের চাকরিতে পুনর্বহাল, নির্যাতিত কর্মকর্তা-কর্মচারীদের যথাযথভাবে পদোন্নতি ও অন্য সুযোগ-সুবিধা প্রদান এবং দুর্নীতি করে উপার্জিত অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা ও অবৈধভাবে অর্জিত সম্পত্তি বাজেয়াপ্ত করার দাবি জানানো হয়। 

তারা বলেন, আজ আমরা  মানববন্ধন করপছি। শিগগিরই আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টার সাথে দেখা করে আমাদের ১১ দফা পেশ করব। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনিয়ম ও দুর্নীতির কথা তুলে ধরব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়