শিরোনাম

প্রকাশিত : ১৩ আগস্ট, ২০২৪, ১১:৫৯ দুপুর
আপডেট : ১৫ আগস্ট, ২০২৪, ০২:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেয়ার পর চলছে পদত্যাগের হিড়িক, যারা পদত্যাগ করলেন ! (ভিডিও)

এম এইচ বাচ্চু : ছাত্র আন্দোলনের মুখে পদত্যাগে করতে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (৫ আগস্ট) তিনি পদত্যাগ করেন। বর্তমানে তিনি ভারতে অবস্থান করছেন। তার পদত্যাগের পর পরই রাষ্ট্রের শীর্ষস্থানীয় কর্মকর্তারা একে একে পদত্যাগ করতে শুরু করেন। অনেক কর্মকর্তারার বিরুদ্ধে পদত্যাগের দাবি উঠেছে। 

শেখ হাসিনার পদত্যাগের পর উত্তেজিত ছাত্র-জনতা মন্ত্রী, সংসদ সদস্যসহ সরকারি দপ্তরের বিভিন্ন কর্মকর্তাদের খুঁজতে থাকেন। তারা কর্মকর্তাদের বিরুদ্ধে অনিয়ম, দুর্নীতি ও গণহত্যার অভিযোগে এনে তাদের পদত্যাগ এবং গ্রেপ্তারের দাবি জানান। জানা গেছে, এরই মধ্যে আওয়ামী লীগ সরকারের প্রায় ৯০ মন্ত্রী-এমপি বিদেশে পালিয়ে গেছে।  

শেখ হাসিনার পদত্যাগের পর ৫ থেকে ১২ আগস্ট পর্যন্ত অনেক সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা পদত্যাগ করেছেন। এদের মধ্যে-

প্রধান বিচারপতি : শনিবার (১০ আগস্ট) দুপুর আড়াইটার দিকে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে পদত্যাগ করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এর আগে আজ শনিবার সকাল ১১টায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের বিচারপতিদের পদত্যাগের দাবিতে হাইকোর্ট চত্বরে জড়ো হন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের বিচারপতিদের দুপুর ১টার মধ্যে পদত্যাগের এ আলটিমেটাম দেন। পরে ফুলকোর্ট সভা স্থগিত করা হয়। এরপর পদত্যাগের বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তিনি সন্ধ্যার মধ্যে রাষ্ট্রপতির সঙ্গে কথা বলে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন বলে জানান।

চার বিচারপতি: প্রধান বিচারপতির পদত্যাগের পর শনিবার (১০ আগস্ট) আপিল বিভাগ থেকে বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেনের পদত্যাগ করেন। 

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, ডেপুটি গভর্নর : শুক্রবার (৯ আগস্ট) পদত্যাগ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। এর আগে গত বুধবার রাজনৈতিক পটপরিবর্তনের পর বাংলাদেশ ব্যাংকে বিক্ষোভ হয়েছে। ওই দিনে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের পদত্যাগ দাবি করে মিছিল করেন। তাঁরা একজন ডেপুটি গভর্নরকে সাদা কাগজে সই করতে বাধ্য করেন এবং আরো চারজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে পদত্যাগে রাজি করান। এরপর সোমবার (১২ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নরসহ চার শীর্ষ কর্মকর্তা পদত্যাগপত্র জমা দিয়েছেন। এই চারজন হলেন-– ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও খুরশীদ আলম এবং বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইনটিলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাস ও পলিসি উপদেষ্টা আবু ফরাহ নাসের।

অ্যাটর্নি জেনারেল: বুধবার (৭ আগস্ট) রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। ২০২০ সালের ৮ অক্টোবর তৎকালীন রাষ্ট্রপতি আব্দুল হামিদ তাকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেন। সোমবার (১২ আগস্ট) অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের ডেপুটি অ্যাটর্নি জেনারেল ও সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে কর্মরত ৭০ আইন কর্মকর্তা পদত্যাগ করেছেন। সোমবার সকাল পর্যন্ত তারা পদত্যাগ করেন বলে অ্যাটর্নি জেনারেল কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব : শেখ হাসিনার সময়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের দায়িত্ব পালন করা মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে চুক্তি বাতিল করে তাকে সরকারি চাকরি থেকে বাদ দেওয়া হয়েছে। ৭ আগস্ট এক আদেশে জনপ্রশাসন মন্ত্রণালয় বলেছে, মুখ্য সচিব পদে তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হয়েছে।

আইজিপি: মঙ্গলবার (৭ আগস্ট) রাতে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনের চুক্তি বাতিল করে নতুন আইজিপি হিসেবে মো. ময়নুল ইসলামকে নিয়োগ দেওয়া হয়েছে। বর্মমানে সাবেক আইজিপি আত্মগোপনে আছেন।

র‌্যাব প্রধান ও ডিএমপি কমিশনার: পুলিশের শীর্ষ পদে পরিবর্তন আনার পর এবার র‌্যাব প্রধান এবং ঢাকার পুলিশ কমিশনারকেও সরিয়ে দেওয়া হল। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক ব্যারিস্টার মো. হারুন-অর-রশিদকে সরিয়ে পুলিশের এই এলিট ফোর্সের নেতৃত্বে আনা হয়েছে অতিরিক্ত আইজিপি এ কে এম শহিদুর রহমানকে, যিনি এতদিন পুলিশ সদর দপ্তরে সংযুক্ত ছিলেন।

আর ঢাকার পুলিশ কমিশনার হাবিবুর রহমানকে সরিয়ে সেই জায়গায় চলতি দায়িত্ব দেওয়া হয়েছে সিআইডির উপ-পুলিশ মহাপরিদর্শক মো. মাইনুল হাসানকে।

ঢাবি উপাচার্য: মঙ্গলবার (৭ আগস্ট) পদত্যাগ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল। তিনি ছাড়াও পদত্যাগপত্র জমা দিয়েছেন সাতটি হলের প্রভোস্ট।

শাবিপ্রবি উপাচার্য: শনিবার (১০ আগস্ট) পদত্যাগ করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘আমি ব্যক্তিগত কারণে আমার পদ থেকে পদত্যাগ করছি। এর আগে বিশ্ববিদ্যালয়ের সব হলের প্রভোস্ট, প্রক্টরিয়াল বডির সদস্যরা পদত্যাগ করেছেন। বাকি যারা আছে সবাই পদত্যাগ করবেন।    

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য: বৃহস্পতিবার (৮ আগস্ট) পদত্যাগ করেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. হাসিবুর রশীদ। বৃহস্পতিবার সকাল ১১টায় রাষ্ট্রপতির সচিবের কাছে উপাচার্য তার পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী।

রাবি উপাচার্য: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারসহ ঊর্ধ্বতন ২৯ প্রশাসক ও কর্মকর্তা পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার (৮ আগস্ট) উপাচার্যসহ কর্মকর্তারা তাদের পদত্যাগপত্র জমা দেন।

বাংলা একাডেমির মহাপরিচালক: বাংলা একাডেমির মহাপরিচালকের পদ থেকে পদত্যাগ করেছেন অধ্যাপক ড. মো. হারুন-উর-রশিদ আসকারী। যিনি ২২ দিন আগে নিয়োগ পেয়েছিলেন। শনিবার (১০ আগস্ট) বিকেলে বাংলা একাডেমির পরিচালক ড. সরকার আমিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘পদত্যাগপত্রটি যথাযথ মাধ্যমে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বাফুফের সিনিয়র সহসভাপতি: বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহসভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন আব্দুস সালাম মুর্শেদী। বৃহস্পতিবার রাতে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সালাম মুর্শেদীর পদত্যাগের কথা জানিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। পদত্যাগের কারণ হিসেবে বিবৃতিতে ব্যক্তিগত কারণ উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের ডিজি: বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক (ডিজি) ড. মো. শাহজাহান কবীর পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার (১০ আগস্ট) কর্মকর্তা-কর্মচারীদের তোপের মুখে তিনি পদত্যাগে বাধ্য হন। 

ইউজিসি চেয়ারম্যান: শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এফ এম আবদুল মঈন ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। আজ রোববার তিনি রেজিস্ট্রার কার্যালয়ের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র পাঠান।

জাবি উপ-উপাচার্য: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ এবং বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলম, শেখ রাসেল হলের প্রাধ্যক্ষ তাজউদ্দীন সিকদার, আ ফ ম কামালউদ্দিন হলের প্রাধ্যক্ষ আ স ম ফিরোজ-উল-হাসান ও শহীদ সালাম-বরকত হলের প্রাধ্যক্ষ সুকল্যাণ কুণ্ডু পদত্যাগ করেছেন। সবাই পদত্যাগপত্রে ব্যক্তিগত কারণ উল্লেখ করেছেন।

বাকৃবি উপাচার্য: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরীসহ আরও কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা পদত্যাগ করেছেন। পদত্যাগকারীদের মধ্যে ভারপ্রাপ্ত কোষাধ্যক্ষ, উচ্চশিক্ষা কো-অর্ডিনেটর, ছাত্রবিষয়ক উপদেষ্টা, সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা, পরিবহন শাখার পরিচালক এবং প্রক্টরিয়াল বডির সদস্যরাও রয়েছেন।

রোববার (১১ আগস্ট) বাকৃবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য: নেত্রকোনায় প্রতিষ্ঠিত শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম কবীর পদত্যাগ করেছেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের  শিক্ষার্থীদের ১১ দফা দাবি পূরণ না করার প্রেক্ষিতে রোববার (১১ আগস্ট)  সন্ধ্যায় তিনি রেজিস্ট্রার কার্যালয়ের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্রটি পাঠান বলে জানান।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য: পদত্যাগ করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচাযর্  (ভিসি) অধ্যাপক ড. মো. মশিউর রহমান। রোববার (১১ আগস্ট) বিকালে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন বলে রাতে বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

শিল্পকলা অ্যাকাডেমির মহাপরিচালক: বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী পদত্যাগ করেছেন। সোমবার (১২ আগস্ট) তিনি পদত্যাগ করেন। ব্যক্তিগত কারণে ও উদ্ভুত পরিস্থিতি পদত্যাগের কারণ হিসেবে উল্লেখ করেছেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিব: জনপ্রশাসন মন্ত্রণালয়ের আইন অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুর রউফকে নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগে পদায়ন করা হয়েছে। এই পদে থাকা অতিরিক্ত সচিব মো. নাজমুছ সাদাত সেলিমকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়।

চবি উপাচার্য: অব্যাহতি চেয়ে রাষ্ট্রপতি বরাবর চিঠি দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। এছাড়া চবির রেজিস্ট্রার বরাবরও পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। সোমবার (১২ আগস্ট) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কেএম নূর আহমদ। তিনি বলেন, রোববার রাতে তিনি (ড. মো. আবু তাহের) পদত্যাগপত্রটি মেইলে পাঠিয়েছেন।

রাজশাহী কলেজের অধ্যক্ষ: শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহা. আব্দুল খালেক পদত্যাগ করেছেন। পদত্যাগের কারণ হিসেবে তিনি ‘মানসিক চাপ’ অনুভব করার কথা উল্লেখ করেছেন। সোমবার (১২ আগস্ট) দুপুর ১২টার দিকে তিনি শিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর নিজের পদত্যাগপত্র জমা দেন। এদিকে অধ্যক্ষের পদ থেকে পদত্যাগ করলেও তিনি কলেজটির অর্থনীতি বিভাগের শ্রেণি শিক্ষক অথবা রাজশাহীর যেকোনো সরকারি কলেজের এই বিভাগের শিক্ষক হিসেবে পদায়নের অনুরোধ জানিয়েছেন।

কুয়েট ভিসি:  খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ভিসি প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার ও প্রো-ভিসি প্রফেসর ড. সোবহান মিয়া পদত্যাগ করেছেন। সোমবার (১২ আগস্ট) তারা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের নিকট পদত্যাগপত্র জমা দেন। 

কুয়েট ভিসি প্রফেসর ডক্টর মিহির রঞ্জন হালদার তার পদত্যাগ পত্রে উল্লেখ করেন, ব্যক্তিগত কারণে ভাইস-চ্যান্সেলর পদের দায়িত্ব থেকে আমি স্বেচ্ছায় পদত্যাগ করলাম। এ পদত্যাগের কারণে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম যাতে ব্যাহত না হয় সে লক্ষ্যে এবং পূর্ণকালীন/ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগ না পাওয়া পর্যন্ত মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ মাছুদ ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালন করবেন।

ডিজিএফআই: ডিরেক্টর জেনারেল অব ফোর্সেস ইন্টেলিজেন্সের (ডিজিএফআই) ডিজি মেজর জেনারেল হামিদ, এনএসআইয়ের আগের ডিজি মেজর জেনারেল মোর্শেদ এবং আনসারে আগের ডিজি মেজর জেনারেল আমিনকে সরিয়ে দেয়া হয়েছে।

ডিজিএফআইয়ের মহাপরিচালক হিসেবে নিয়েগ পেয়েছেন মেজর জেনারেল ফয়েজ।  অপরদিকে ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্সের (এনএসআই) মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন মেজর জেনারেল মিনহাজ। আর আনসার ও ভিডিপির নতুন ডিজি হয়েছেন মেজর জেনারেল সাজ্জাদ।

জবি উপাচার্য: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম ও রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলামসহ পুরো প্রক্টরিয়াল বডি পদত্যাগ করেছেন। রোববার (১১ আগস্ট) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

বিএসইসি: চেয়ারম্যান শিবলী রুবাইয়াতের পর পদত্যাগ করলেন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির দুই কমিশনার শেখ শামসুদ্দিন আহমেদ এবং রুমানা ইসলাম। রোববার (১১ আগস্ট) রাতে তারা পদত্যাগপত্র জমা দেন। অর্থ-মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এ তথ্য নিশ্চিত করেছে।

ভিকারুননিসার অধ্যক্ষ: আন্দোলনের মুখে ভিকারুননিসার অধ্যক্ষসহ ২ শিক্ষক পদত্যাগ করেছেন। পদত্যাগ করা দুজন হলেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী এবং কলেজ শাখার অধ্যাপক ও গভর্নিং বডির (কলেজ) সদস্য ফারহানা খানম। এ দুই শিক্ষকের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই অসন্তোষ জানিয়ে আসছিলেন শিক্ষার্থীরা।

আইএফআইসি ব্যাংক চেয়ারম্যানের পদত্যাগের দবি: বেসরকারি আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান ও তার ছেলেসহ বেক্সিমকো গ্রুপের প্রতিনিধিত্বকারী সব পরিচালকের পদত্যাগ দাবি করেছেন ব্যাংকটির চাকরিচ্যুত কর্মকর্তারা। একই সঙ্গে সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শাহ এ সরোয়ারের সময়ে ‘অন্যায়ভাবে’ যাদের চাকরিচ্যুত করা হয়েছে, তাদের পুনর্বহালের দাবি তোলা হয়েছে।

এনবিআর চেয়ারম্যানের পদত্যাগের দবি: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবৈধ কাজের কূটকৌশলের অন্যতম সহযোগী ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। দেশের বর্তমান প্রেক্ষাপটে বৈষম্য নিরসনে চেয়ারম্যানের পদত্যাগ ও প্রশাসনমুক্ত এনবিআরের দাবি তুলেছেন সংস্থাটির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়