শিরোনাম
◈ কবে দেশে ফিরবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান? (ভিডিও) ◈ যুবককে কুপিয়ে হত্যা, কেটে নিয়ে গেল হাত (ভিডিও) ◈ বঙ্গোপসাগরে লঘুচাপ: সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত ◈ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম ◈ ‘দেহ ব্যবসা’র ভিডিও প্রতিবেদন ইস্যুতে সোহানা সাবার হুঁশিয়ারি ◈ বাংলাদেশিদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা ইতালির মোনফ্যালকনে ◈ নিউইয়র্কে ইউনূস-মোদি সাক্ষাতে ঢাকার অনুরোধ, এখনো চুপ দিল্লি ◈ হদিস মিলছে না পলকের দুটি আগ্নেয়াস্ত্রের ◈ অন্তর্বর্তী সরকারের সিদ্ধান্ত যৌক্তিক ও সময়োপযোগী: ফখরুল ◈ ট্রাক থামিয়ে চাঁদাবাজি, যুবদল নেতাকে পুলিশে দিলো সেনাবাহিনী

প্রকাশিত : ১২ জুলাই, ২০২৪, ০৮:৩৬ রাত
আপডেট : ১৩ জুলাই, ২০২৪, ০৩:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩ ঘন্টার বৃষ্টিতে ডুবে গেছে ঢাকা, জলজটে ভোগান্তি

শিমুল চৌধুরী ধ্রুব: [২] একটু বৃষ্টি হলেই জাদুর  শহর ঢাকা পরিণত হয় জলজটের শহরে। আবারো দেখা গেলো এই চিত্র। শুক্রবার মধ্যরাত থেকেই ঢাকা ও আশপাশের বিভিন্ন এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। এরপর সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ভারি বৃষ্টি ও সাড়ে ১০ টা পর্যন্ত মাঝারি ধরনের বৃষ্টিপাতে জলজটের সৃষ্টি হয়ে ডুবে যায় ঢাকার বেশিরভাগ সড়ক ও এলাকা। আবহাওয়া অধিদপ্তর সূত্রে, এদিন ভোর ৬টা থেকে টানা তিন ঘণ্টায় ঢাকায় বৃষ্টি হয়েছে ৬০ মিলিমিটার।

[৩] মুষলধারে এমন বৃষ্টি হওয়ায় বিভিন্ন সড়ক ও অলিগলিতে জলজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তি পোহাতে হয়েছে রাজধানিবাসীকে। সকাল থেকে টানা বৃষ্টিতে রাজধানীর মোহাম্মদপুর, মেরুল বাড্ডা, ডিআইটি প্রজেক্ট এলাকা, ইসিবি, মালিবাগ, শান্তিনগর, সায়েদাবাদ, আগারগাঁও থেকে জাহাঙ্গীর গেট যেতে নতুন রাস্তায়, খামারবাড়ি থেকে ফার্মগেট, ফার্মগেট-তেজগাঁও ট্রাক স্ট্যান্ড সংলগ্ন এলাকার বিভিন্ন সড়কে জলাজট তৈরি হয়েছে।

[৪] এ ছাড়া শনির আখড়া, পুরান ঢাকা, বংশাল, নাজিমুদ্দিন রোড, ধানমন্ডি, মিরপুর ১৩, মিরপুর ১০, ১১ নং সেকশন, শেওড়াপাড়া, কাজীপাড়া, পীরেরবাগ, কল্যাণপুর, হাতিরঝিলের কিছু অংশ, গুলশান লেকপাড় এলাকার সংযোগ সড়কসহ বিভিন্ন সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

[৫] এদিকে ভারী বৃষ্টির কারণে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে নগরবাসীকে। সড়কে পানি জমে যাওয়ায় গন্তব্যে পৌঁছাতে দিগুণ ভাড়া গুনতে হয়েছে। তারপরও মেলেনি পর্যাপ্ত রিকশা ও সিএনজি।

[৬] শেওড়াপাড়া এলাকার ভেতরের একটি এলাকা থেকে মেট্রোরেল স্টেশনে যাবেন কবির হোসেন। সড়কে পানি জমে যাওয়ার কারণে এক ঘণ্টা ধরে অপেক্ষার পরও রিকশা পাননি। তিনি বলেন, সড়কে যে পানি জমেছে, তাতে জুতা খুলে নিলেও প্যান্ট ভিজে যাবে। 

[৭] মোহাম্মদপুরের নবোদয় বাজারের ব্যবসায়ী কামরুল মিয়া বলেন, প্রতিদিন সকাল নয়টায় দোকান খুলি। বৃষ্টি দেখে এক ঘণ্টা পরও যেতে পারে নি। রাস্তা ডুবে গেছে। তাই কোনো রিকশা যেতে চাচ্ছে না।’

[৮] রাজধানীর বিভিন্ন মূল সড়কে জমেছে হাঁটু পানি। হেঁটে যাওয়ার কোনো উপায় নেই। রিকশায় ৫০ টাকার ভাড়া ১০০ টাকা। এমন অবস্থা জানলে আজ বেরই হতেন না বলে জানালেন মোহাম্মদপুরের বাসিন্দা শওকত আলী।

[৯] এদিকে, টানা বৃষ্টিপাতে ডুবেছে রাজধানীর ব্যবসা প্রতিষ্ঠানঘেরা এলাকা নিউমার্কেট। নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে শুরু করে নীলক্ষেত পর্যন্ত সড়কে জমেছে বৃষ্টির পানি। আর এমন অবস্থায় সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছেন রাস্তার পার্শ্ববর্তী অপেক্ষাকৃত নিচু ধানমন্ডি হকার্স মার্কেটের ব্যবসায়ীরা। বৃষ্টির সময় উপচে সড়কের সব পানি প্রবেশ করেছে মার্কেটের ভেতর। ফলে দোকানে রাখা শাড়ি, কাপড়, বই, জুয়েলারিসহ অন্যান্য সবকিছুই ভিজে গেছে। এমন অবস্থায় সব মিলিয়ে প্রায় কয়েক কোটি টাকার ক্ষতির মুখোমুখি হতে হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীদের।

[১০] আরিফ হাওলাদার নামের এক ব্যবসায়ী বলেন, হঠাৎ এত বৃষ্টি হবে বুঝতে পারিনি। সকালে ঘুম থেকে উঠেই দেখি এই অবস্থা। দ্রুত দোকানে এসে কিছু জিনিস সরাতে পেরেছি। আর অধিকাংশই পানিতে ভিজে নষ্ট হয়ে গেছে।

[১১] শুক্রবারের বৃষ্টিতে সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন সরকারি নিয়োগ পরীক্ষা দিতে বের হওয়া চাকরিপ্রত্যাশীরা। অতি ভারী বৃষ্টির কারণে পানি জমে খালে পরিণত হওয়া সড়কগুলো দিয়ে রিকশা বা সিএনজিচালিত অটোরিকশা চলারও অবস্থা ছিল না। বেশকিছু সিএনজি ও মোটরসাইকেলের ইঞ্জিনে জমে থাকা পানি ঢুকে বন্ধ হয়ে রাস্তায় অচল অবস্থায় দেখা গেছে। এতে অনেকে নানা ভোগান্তি নিয়ে যেমন পরীক্ষা কেন্দ্রে পৌঁছান, অনেকে আবার নিয়োগ পরীক্ষা অংশগ্রহণের জন্য যেতেই পারেননি।

[১২] মিরপুর ২-এর বাসিন্দা তৌহিদা সুমি সকাল ৯টার দিকে বাসা থেকে বের হয়েও মিরপুর সরকারি বাঙলা কলেজে নিয়োগ পরীক্ষায় অংশ নিতে পারেনি জলাবদ্ধতার কারণে। তিনি বলেন, বৃষ্টি মাথায় নিয়েই বাসা থেকে বের হয়েছিলাম কিন্তু বাসার সামনেই পানি থইথই করছিল। কোন রিকশাও পাওয়া যাচ্ছিল না। পানি মাড়িয়ে কিছু দূর যাওয়ার পরও কোনও গাড়ি পাচ্ছিলাম না। পরে দেরি হয়ে যায় দেখে বাসায় ফিরে যাচ্ছি।

[১৩] অপরদিকে আবহাওয়া অফিস বলছে, সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ছয় ঘণ্টায় ঢাকায় ১৩০ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। যা এই বর্ষা মৌসুমে সর্বোচ্চ। এর আগে প্রি-মনসুনে (বর্ষা মৌসুম শুরুর আগে) ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ২৭ মে ২২৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড হয়েছিল।সম্পাদনা: কামরুজ্জামান

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়