শিরোনাম
◈ বিএনপির অবস্থান সবসময় গণতান্ত্রিক মূল্যবোধের বিপরীত মেরুতে: ওবায়দুল কাদের ◈ প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক-কর্মচারীদের কর্মবিরতিতে অচল ৩৫ বিশ্ববিদ্যালয় ◈ ব্যয়ের ক্ষেত্রে আবারও কৃচ্ছ সাধনের নীতিতে সরকার ◈ বিহারে আরও তিনটি সেতু ভেঙেছে ◈ মালয়েশিয়ায় যেতে না পারা কর্মীদের ১৫ দিনের মধ্যে টাকা ফেরত দেয়ার নির্দেশ প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর ◈ ওমান শিগগিরই বাংলাদেশীদের জন্য ওয়ার্কিং ভিসা চালুর চেষ্টা করছে ◈ ধর্ষণ মামলা থেকে অব্যাহতি পেলেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের মুশতাক-ফাওজিয়া ◈ সিলেট কাস্টমস কমিশনার এনামুল হকের সম্পত্তি ক্রোকের নির্দেশ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার কিছু নেই: ড. ইউনূস ◈ কোটা সরকার বাতিল করেছিল আদালত বহাল রেখেছেন: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৮:৪৯ রাত
আপডেট : ০২ জুলাই, ২০২৪, ১২:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সাভারে সাদিক অ্যাগ্রোতে দুদকের অভিযানে মিলল নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু ও সেই ছাগল

মাসুদ আলম: [২] সাভারের ভাকুর্তা ইউনিয়নে সাদিক অ্যাগ্রোতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ৯ সদস্যের একটি দল। এ সময় খামারটিতে সন্ধান মেলে বাছুরসহ ১২টি মার্কিন ব্রাহমা জাতের গরু ও আলোচিত সেই ১৫ লাখ টাকা মূল্যের ছাগলটির। 

[৩] মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এর আগে দুপুরে সাভারের জাতীয় গো প্রজনন ও দুগ্ধ খামারেও অভিযান চালায় দলটি।

[৪] দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ বলেন, অভিযানের সময় বাছুরসহ ব্রাহামা গরুর সন্ধান পাওয়া গেছে এবং আলোচিত ১৫ লাখ টাকা মূল্যের সেই ছাগলটিও খুঁজে পেয়েছেন তারা। এ ছাড়া এখানে কিছু নথির খাতা পাওয়া গেছে, সেগুলো বাজেয়াপ্ত করা হয়েছে। গরুগুলো আপাতত এ খামারেই থাকবে। অন্য কোথাও সরিয়ে নিতে নিষেধ করা হয়েছে খামারের লোকজনদের। যেহেতু ব্রাহামা জাতের গরু আমদানি ও উৎপাদন নিষিদ্ধ, সেহেতু এ গরুগুলোর ব্যাপারে আমরা কর্তৃপক্ষকে জানাবো এবং সেই মোতাবেক সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

[৫] সাদিক অ্যাগ্রো ফার্মের দায়িত্ব থাকা ব্যবস্থাপক জাহিদ খান বলেন, আমি মাত্র কিছুদিন হলো এখানে এসেছি। আমি এই খামার সম্পর্কে খুব বেশি কিছু জানি না। বর্তমানে আমার আন্ডারে ৩০ জন শ্রমিক এখানে কাজ করছে। এখানে আড়াইশোটি গরু আর ১২টি উট রয়েছে। দুদকের লোকজন এসে সবকিছু দেখে কিছু খাতা জব্দ করেছে এবং এখানে গরুগুলো সব দেখে গেছে।

[৬] নিষিদ্ধ ব্রাহমা জাতের ১৮টি গরু ২০২১ সালে সাদিক অ্যাগ্রোর নামে আমদানি করা হয়েছিল। তবে গরুগুলো বাজেয়াপ্ত করে সরকার। সেগুলো রাখা হয় সাভারের জাতীয় গো প্রজনন ও দুগ্ধ খামারে। সেই সময় তিনটি গরু মারা যায়। সেগুলো জব্দ হওয়ার পরও কয়েকটি শর্ত দিয়ে গরুগুলো জবাই করে বিক্রির জন্য সাদিক অ্যাগ্রোকে দায়িত্ব দেওয়া হয়।  কিন্তু সেই গরু বিক্রি করলেন কীভাবে এমন প্রশ্নের উত্তর খুঁজতে অভিযান পরিচালনা করে দুদক। ইমরান সুলভ মূল্যে মাংস বিক্রি না করে গরুগুলো তার নিজের খামারে রেখে দেন বলে অভিযোগ পাওয়া গেছে।

[৭] এ ব্যাপারে দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ প্রশ্নের জবাবে বলেন, গত এপ্রিলে রমজান মাসে কয়েকটি শর্ত দিয়ে ব্রাহমা জাতের গরু জবাই করে বিক্রির জন্য সাদিক অ্যাগ্রোর স্বত্বাধিকারী মোহাম্মদ ইমরান দায়িত্ব নেন। কিন্তু কোরবানি ঈদে একই রকমের গরু বিক্রির অভিযোগ পাওয়া যায়। এছাড়া গরুগুলো তিনি জবাই না করে প্রদর্শন করে বিক্রি করা হয়েছে কিনা খতিয়ে দেখতে এ অনুসন্ধান করা হচ্ছে। সাদিক অ্যাগ্রোর সঙ্গে এখানকার কোনো কর্মকর্তা ও কর্মচারী জড়িত কিনা খতিয়ে দেখা হচ্ছে। সম্পাদনা: ইকবাল খান

এমএ/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়