শিরোনাম
◈ স্ত্রী-কন্যাসহ বেনজীরের সম্পদের হিসাব দিতে দুদকের নোটিশ  ◈ রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’য় অভিযান, ৩ বোমা উদ্ধার ◈ কোটা বাতিলের দাবিতে শাহবাগ মোড় অবরোধ শিক্ষার্থীদের ◈ পেনশন ‘প্রত্যয়’ নিয়ে সরকারের আনুষ্ঠানিক বক্তব্য ও  ব্যাখ্যা ◈ ‘প্রত্যয়’ প্রত্যাহারে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী ◈ বিমান থেকে ঝাঁপ দিয়ে গিনেস রেকর্ডসে বাংলাদেশের আশিক ◈ বিকালে বাসায় ফিরবেন বেগম খালেদা জিয়া  ◈ পশ্চিম বঙ্গে রেশন বন্টন দুর্নীতি মামালায় ৭০ লাখ রুপি ফেরত দিতে চান অভিনেত্রী ঋতুপর্ণা ◈ চাকরিসূত্রে সৌদি যেতে প্রতারণা রোধে কাজ করবে যৌথ টাস্কফোর্স: পররাষ্ট্রমন্ত্রী  ◈ আগস্টে বন্যার আশঙ্কা, মোকাবেলার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রকাশিত : ৩০ জুন, ২০২৪, ০৬:৫৬ বিকাল
আপডেট : ৩০ জুন, ২০২৪, ০৬:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বৃষ্টি হলেই রাজধানীতে জলাবদ্ধতা, ভোগান্তিতে মানুষ

শিমুল চৌধুরী ধ্রুব: [২] রাজধানীতে একটু বৃষ্টি হলেই ডুবে যায় অনেক সড়ক। সৃষ্টি হয় জলাবদ্ধতা। আর জলাবদ্ধতার এই সমস্যায় ভোগান্তি পোহাতে হচ্ছে রাজধানীবাসীদের। রোববারের মুসলধারে বৃষ্টির পর ফের দেখা গেছে চিরচেনা এই চিত্র।

[৩] রোববার দুপুরে রাজধানীতে ভারী বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিতে ঢাকার দুই সিটি করপোরেশনের অনেক এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। কিছু এলাকায় জলাবদ্ধতার পরিমাণ ছিল হাঁটু সমান।

[৪] সরেজমিনে দেখা গেছে, মিরপুরের কাজীপাড়া এলাকার সড়কে প্রায় হাঁটু সমান পানি জমে ছিল। এছাড়াও ঢাকা উত্তর সিটির মিরপুরের পাইকপাড়া, শেওড়াপাড়া, মিরপুর-১০ নম্বর, ফার্মগেটের পশ্চিম রাজাবাজার, বাড্ডা, মেরুল বাড্ডা, বিমানবন্দর সড়ক, তুরাগ, উত্তরখান ও দক্ষিণখানের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা হয়েছে।

[৫] এদিকে ঢাকা দক্ষিণ সিটির গ্রিন রোড, কাঁঠালবাগান, নিউমার্কেট, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড-সংলগ্ন অরফানেজ রোড, হরনাথ ঘোষ রোড, হোসেনি দালান রোড, চানখাঁরপুল, কাজী আলাউদ্দিন রোড, বংশাল, মতিঝিল বলাকা মোড়, দিলকুশা, আরামবাগ, ফকিরাপুল, নয়াপল্টন, নাইটিঙ্গেল মোড়, শান্তিনগর, কাকরাইল, রাজারবাগ ও জুরাইন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়।

[৬] এছাড়া, কয়েক দিনের ভ্যাপসা গরমের পর গত বুধবার রাজধানীতে বৃষ্টির পর সৃষ্টি হয় জলাবদ্ধতা। এতে স্বস্তির পাশাপাশি ভোগান্তিতেও পড়তে হয়েছে নগরবাসীকে। রোববারের বৃষ্টি সেই ভোগান্তি আরো বাড়িয়েছে।

[৭] এদিন কালশী রোডের ২২ তলা গার্মেন্টসের সামনে বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হতে দেখা গেছে। স্থানীয় ভুক্তভোগীদের থেকে জানা যায়, ভারী বৃষ্টি হলেই অনেকের ঘরে পানি প্রবেশ করে। বছরের পর বছর ধরে নগরজুড়ে চলা এই ভোগান্তি থেকে মুক্তি চান তারা।

[৮] মিরপুরের স্থানীয় বাসিন্দা মুকবুল ইসলাম বলেন, বিগত বছরেও কালশীতে জলাবদ্ধতার কারণে ভোগান্তিতে পড়তে হয়েছে আমাদের। এবার কয়েকদিন আগের বৃষ্টিতেও পানি জমেছিল। সড়কের পানি নামতে দশ ঘণ্টার বেশি সময় লেগেছে। অথচ প্রতি বছর বর্ষার আগে জলাবদ্ধতা নিরসনের কথা বলেন ডিএনসিসি মেয়র। কিন্তু এ সমস্যা স্থায়ীভাবে সমাধানের কোনো উদ্যোগ নেই।

[৯] বৃষ্টি শেষে কারওয়ান বাজার এলাকা থেকে হাতিরঝিল হয়ে গুলশান বাড্ডা লিঙ্ক রোডে সিএনজি যোগে আসেন বেসরকারি চাকরিজীবী মহব্বত আলী। তিনি বলেন, বিভিন্ন এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে গণপরিবহনও পাওয়া যাচ্ছিল না। ফলে সিএনজি যোগেই কাজে আসতে হলো। আসার পথে দেখলাম কারওয়ান বাজার, হাতিরঝিলের বিভিন্ন অংশ এবং এদিকে এসে গুলশান-বাড্ডা লিংক রোডের অংশ পানিতে ডুবে আছে। সিএনজি ভাড়াও প্রায় দ্বিগুণ দিয়ে আমাকে এখানে আসতে হলো।  

[১০] এর আগে রাজধানীর জলাবদ্ধতা নিরসনে ঢাকার ৪০টি খাল দখলমুক্ত ও সংস্কার করে পূর্বাবস্থায় ফিরিয়ে আনার জন্য ২০২০ সালের ডিসেম্বরে এ খালগুলো রক্ষণাবেক্ষণের দায়িত্ব ঢাকা ওয়াসার কাছ থেকে সরিয়ে নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনকে হস্তান্তর করা হয়। ড্রেনেজের উন্নয়নে অর্থ বরাদ্দও কম নয়। এত কিছুর পরও জলাবদ্ধতার দুর্ভোগ থেকে মুক্তি মেলেনি নগরবাসীর। সম্পাদনা: কামরুজ্জামান

  • সর্বশেষ
  • জনপ্রিয়