শিরোনাম
◈ বাংলাদেশ সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: শেখ হাসিনা ◈ সুন্দরবনের মধু বাংলাদেশের জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পাচ্ছে: মন্ত্রণালয় ◈ মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি  ◈ বেনজীরের ৪টি ফ্ল্যাটের তালা খুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগের আদেশ  ◈ সাজাপ্রাপ্ত খালেদা জিয়ার মুক্তির দাবি ধৃষ্টতা ছাড়া কিছুই নয়: ওবায়দুল কাদের ◈ জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট পাস ◈ ফিলিপাইনে আতশবাজির গুদামে বিস্ফোরণে নিহত ৫ ◈ এমপিদের শুল্কমুক্ত গাড়ি আমদানির সুবিধা বহাল ◈ বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে ব্রাজিল ◈ শিক্ষার চেয়ে বিয়েতে দ্বিগুণ খরচ ভারতীয়দের

প্রকাশিত : ২৭ জুন, ২০২৪, ০৬:০২ বিকাল
আপডেট : ২৮ জুন, ২০২৪, ১০:৫৭ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অভিযান দখলদারের বিরুদ্ধে: ডিএনসিসি

রাজধানীতে গুঁড়িয়ে দেওয়া হলো সাদিক অ্যাগ্রোর অবৈধ অংশ

মাসুদ আলম: [৩] খাল ও সড়কের জায়গা দখল করে অবৈধভাবে গড়ে উঠা  মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকার সাদিক অ্যাগ্রোতে অভিযান চালিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমান আদালত।

[৪] অভিযানে গুঁড়িয়ে দেওয়া হয় সাদেক এগ্রোর দখল করা অবৈধ অংশ। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় অভিযান শুরু হয়। অভিযান পরিচালনা করেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুব হাসান।

[৫] এদিকে অভিযানের খবরে সকাল থেকে সাদিক এগ্রোর লোকজন অস্থায়ী কিছু স্থাপনা ভেঙে ফেলার কাজ শুরু করে। 

[৬] বুধবার রাত থেকেই সাদেক অ্যাগ্রোর বেশকিছু গরু ও ছাগল সরিয়ে নেওয়া হয়। সেই সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত ১৫ লাখ টাকার সেই ছাগলকেও সরিয়ে নেওয়া হয়। 

[৭] একইসঙ্গে রামচন্দ্রপুর খালের পাশে ও সড়কে গড়ে উঠা রিকশার গ্যারেজ ও বস্তিঘরের মতো বেশ কিছু অবৈধ স্থাপনাও  উচ্ছেদ করা হয়।

[৮] ডিএনসিসির অভিযান পরিচালনাকারী দলের সদস্যরা ছাড়াও প্রচুর সংখ্যক পরিচ্ছন্নতা কর্মী অংশ নেয়।

[৯] আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ সদস্য মোতায়েন করা হয়। 

[১০] এদিকে কালবেলার লিড মোজো রিপোর্টার আকরাম হোসাইনের ওপর হামলা করেছে প্রতিষ্ঠানটির ম্যানেজারসহ কয়েকজন। পরে অন্য সাংবাদিকরা এগিয়ে এলে তারা পালিয়ে যায়। 

[১১] অভিযান শেষে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ বলেন, রামচন্দ্রপুর খালের তীর দখল করে স্থাপনা করা হয়েছে। সেই স্থাপনা থেকে দখল উচ্ছেদ করা হয়েছে। কেউ আইনের ঊর্ধ্বে নয়, সবাইকে আইন মেনে ব্যবসা করতে হবে। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান নয়, আমাদের অভিযান অবৈধ দখলদারদের বিরুদ্ধে।

[১২] তিনি আরও বলেন, খালের জমি পানি উন্নয়ন বোর্ড ও সিটি কর্পোরেশন থেকে চিহ্নিত করা হয়েছে। এর আগে এখান থেকে উত্তর সিটির মেয়র ট্রাক স্ট্যান্ড সরিয়েছেন, বহুতল ভবন ভেঙেছেন। এটা আমাদের নিয়মিত অভিযানের অংশ।

[১৩] নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর সাদেক জানান, অ্যাগ্রোর মালিককে ঈদের আগেও আমরা নোটিশ দিয়েছি। অবৈধ স্থাপনা থাকলে সরিয়ে নিতে বলা হয়েছে। আমরা ঈদের আগে উচ্ছেদ অভিযান করিনি। কারণ এর ফলে বাজারে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হতো। আমরা এমনটা চাইনি বলে উচ্ছেদে যাইনি। সেই নোটিশের কোনো ব্যবস্থা নিইনি।  সাদেক অ্যাগ্রোকে গত ১৮ তারিখ নোটিশ করা হয়েছে যেন খালে বর্জ্য না ফেলে। কিন্তু তারা কোনো সহযোগিতা করেননি।

[১৪] জমির মালিকের অভিযোগ, তিনি কোনো নোটিশ পাননি। তাহলে সাদিক অ্যাগ্রো ভাড়াটিয়া হিসেবে নোটিশ কীভাবে পায় জানতে চাইলে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, খালের একটা নীতিমালা আছে। খালের প্রবাহের ৩০ ফুটের ভেতরে কোনো স্থাপনা থাকতে পারবে না, এই নীতিমালা রয়েছে। জমির মালিক কাগজ দেখিয়েছেন ৪ শতাংশের কিন্তু দখল করেছেন এক বিঘা। আর আমরা উচ্ছেদ করেছি অবৈধ স্থাপনা, জমির মালিককে নয়। খালের ভেতরের যে অংশ আছে, সেটা আমরা উচ্ছেদ করেছি।

[১৫] তিনি আরও বরেন, সাদেক অ্যাগ্রোর মালিক বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে কেউ আসেনি। আমরা খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করছি। এরপর আমরা খাল পরিষ্কার অভিযান চালাব।

[১৬] এদিকে স্থানীয়রা বলছেন, খালের একাংশ দখল করে গড়ে উঠেছে সাদিক অ্যাগ্রো। অবৈধ দখলের মাধ্যমে খালটি ভরাট করায় সামান্য বৃষ্টিতে আশপাশের এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়। খালটি অবৈধভাবে দখল ও ভরাট করেছে আরও অনেকে। খালটি এখন নালা।

[১৭] সাদিক অ্যাগ্রোর মালিক ইমরান হোসাইন  বলেন, আমি তো এই জমির মালিক নই, একজন ভাড়াটিয়া হিসেবে ছিলাম। তাই উচ্ছেদ অভিযানে আমার কিছু যায়-আসে না। আমি অন্য কোথাও চলে যাব। সম্পাদনা: ইকবাল খান

এমএ/আইকে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়