শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ০৫ জুন, ২০২২, ০৬:৪৬ বিকাল
আপডেট : ০৬ জুন, ২০২২, ১০:৪৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্মার্ট গ্রুপের ক্ষতির পরিমাণ হাজার কোটি ছাড়িয়েছে

হতাহতদের পরিবারের দায়িত্ব নেওয়ার ঘোষণা মালিকপক্ষের

সীতাকুন্ডে আগুন

শাহীন খন্দকার: চট্টগ্রামের সীতাকুন্ডে বিএম কনটেইনার ডিপোর ভয়াবহ অগ্নিকাণ্ডে হতাহতদের প্রত্যেকের পরিবারের সব সদস্যের দায়িত্ব নেওয়ার ঘোষণা দিয়েছে ওই ডিপোর মালিকপক্ষ স্মার্ট গ্রুপ। প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক এক ভিডিও বার্তায় বলেছেন, এ দুর্ঘটনায় যারা আহত হয়েছেন তাদের চিকিৎসার সব ব্যয়ভারও গ্রহণ করবে প্রতিষ্ঠানটি।

রোববার (৫ জুন) এক ভিডিও বার্তায় স্মার্ট গ্রুপের মহাব্যবস্থাপক (জিএম) মেজর (অব.) শামসুল হায়দার সিদ্দিকী এ ঘোষণা দেন। স্মার্ট গ্রুপের জি এম মেজর (অব.) শামসুল হায়দার সিদ্দিকী বলেন, বি এম কনটেইনার আমাদের অঙ্গ প্রতিষ্ঠান। কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুন ও হতাহতদের জন্য আমরা গভীর দুঃখ প্রকাশ করছি।

তিনি বলেন, আমরা নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। সেইসঙ্গে ভয়াবহ এই অগ্নিকান্ডে যারা আহত হয়েছেন, মহান আল্লাহর কাছে তাদের দ্রুত সুস্থতা কামনা করছি। মেজর (অব.) শামসুল বলেন, এ ঘটনায় যারা নিহত হয়েছেন, তাদের প্রত্যেকের পরিবারকে সর্বোচ্চ (সহায়তা) এবং যারা আহত হয়েছেন তাদের সম্পূর্ণ চিকিৎসার ব্যয়ভার গ্রহণের ঘোষণা আমরা দিচ্ছি। সেইসঙ্গে যারা নিহত ও আহত হয়েছেন, তাদের পরিবারের সব সদস্যের দায়িত্ব গ্রহণ করার ঘোষণা দিচ্ছি। স্মার্ট গ্রুপের পক্ষ থেকে এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সরকার গঠিত তদন্ত কমিটিকেও স্মার্ট গ্রুপের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে। স্মার্ট গ্রুপের জিএম বলেন, এ ঘটনায় (স্মার্ট গ্রুপ) কর্তৃপক্ষ পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠনসহ সরকারের তদন্ত কমিটিকে সর্বোচ্চ সহায়তা প্রদানের ঘোষণা দিচ্ছি। এটি দুর্ঘটনা নাকি নাশকতা অথবা প্রতিপক্ষের কেউ সাবোট্যাজ ঘটিয়েছে কি না, এসব বিষয় খতিয়ে দেখতে সরকারের সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষকে আমরা অনুরোধ জানাচ্ছি। চলমান পরিস্থিতিকে ‘চরম দুর্দিন’ অভিহিত করে মেজর (অব.) শামসুল সবার সাহায্য কামনা করেন।

স্মার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক বিএম এবং কনটেইনার ডিপোর পরিচালক মজিবুর রহমান। বিস্ফোরণের  ক্ষয়ক্ষতির বিষয়ে গণমাধ্যমকে মজিবুর রহমান বলেন, এই ঘটনায় আমার ক্ষতি ছাড়িয়ে গেছে হাজার কোটি টাকা। আমার তো ভাই সব শেষ। ডিপোকে দাহ্য পদার্থ হাইড্রোজেন পার অক্সাইড কেমিক্যাল ছিল বলে স্বীকার করেন মুজিবুর রহমান। দিকে ফায়ার সার্ভিসের কাছে কোনো তথ্য গোপন করেননি বলেও দাবি করেন স্মার্ট গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক। তিনি বলেন, আমরা কোনো তথ্য গোপন করিনি। আর হাইড্রোজেন পার অক্সাইড কখনো নিজে থেকে জ্বলে না। অতিরিক্ত হিটে আগুন ধরে এবং বিস্ফোরিত হয়। ফায়ার সার্ভিস যদি সঠিক মতো কাজ করত তাহলে আমার কিছুই হতো না।

তিনি আরও বলেন, রাসায়নিক পদার্থ ও গার্মেন্টস পণ্য থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে বলে ধারণা করছি। তার এই ডিপোতে কতজন শ্রমিক কাজ করেছিলেন জানতে চাইলে মজিবুর রহমান বলেন, শতাধিক শ্রমিক ছিলেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়