শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৫ জুন, ২০২২, ০৬:০৬ বিকাল
আপডেট : ০৫ জুন, ২০২২, ০৯:০৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘হাইড্রোজেন পারক্সাইড’ তাপীয় সংস্পর্ষে ভয়াবহ বিষ্ফোরক

ভয়াবহ বিষ্ফোরক

শরীফ শাওন: হাইড্রোজেন পারস্কাইড বিশুদ্ধ অবস্থায় বর্ণহীন তরল, জলের চেয়ে সান্দ্রতা সামান্য বেশি। তবে এর স্ফুটনাংক ১৫০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা পানির চেয়ে ৫০ ডিগ্রি বেশি। এটি একটি শক্তিশালী জারক ও বিরঞ্চক। গাড় বা বাড়তি ঘনত্বে একে রকেটের জ্বালানীতে প্রোপেল্যান্ট হিসেবে ব্যবহার করা হয়। হাইড্রোজেন পারক্সাইড এর ঘনত্ব ৫ শতাংশ হলে বাংলাদেশে চিকিৎসায় ব্যবহারের জন্য কেনা বৈধ। 

উচ্চ ঘনত্বের হাইড্রোজেন পারক্সাইড ধ্বংসাত্মক প্রতিক্রিয়া দেখাবে। ৪০ শতাংশের উপরে ঘনত্ব পরিবেশের জন্য বিপজ্জানক। যদি উত্তপ্ত করা হয় তাপীয় বিয়োজনে এটা বিস্ফোরক হিসেবে আচরণ করে। 

নিরাপত্তাজনিত কারণে সব সময় এর জলীয় দ্রবণ ব্যবহার করা হয়। রাসায়নিকটি নিরাপদ রাখতে শীতল, শুষ্ক, ভাল বায়ুচলাচল এলাকায় এবং কোনো দাহ্য বা দাহ্য পদার্থ থেকে দূরে সংরক্ষণ করা উচিত। এটি অস্বচ্ছ পাত্রে যেমন, স্টেইনলেস স্টীল বা কাচের মতো অ-প্রতিক্রিয়াশীল পদার্থের সমন্বয়ে গঠিত একটি পাত্রে সংরক্ষণ করা উচিত (কিছু প্লাস্টিক এবং অ্যালুমিনিয়াম অ্যালয় সহ অন্যান্য উপকরণও উপযুক্ত হতে পারে)। ফার্মাসিউটিক্যাল ফর্মুলেশনগুলি সাধারণত বাদামী বোতলে আসে যা আলোকে আটকায়। কারণ এটি আলোর সংস্পর্শে এলে দ্রুত ভেঙে যায়।  

প্রধানত এটি জৈব যৌগের সংস্পর্শে বিস্ফোরক মিশ্রণ তৈরি করে, স্বাভাবিক চাপেও অত্যন্ত বিপজ্জনক। এতে মানবদেহসহ বিভিন্ন বস্তু ক্ষয়কারী, বিশেষত যখন ঘনীভূত হয়। এছাড়াও চোখ, শ্লৈষ্মিক ঝিল্লি এবং ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে। এর দ্রবণ (৩ শতাংশ) পেটে গেলে অভ্যান্তরীন ফোলা ভাব তৈরি করে, কারণ এ থেকে প্রচুর পরিমাণ গ্যাস নির্গত হয়। একই ঘনত্বে হাইড্রোজেন পারক্সাইডের বড় ডোজ মুখে, গলা এবং পেটে জ্বালা এবং ফোসকা এবং সেইসাথে পেটে ব্যথা, বমি এবং ডায়রিয়া হতে পারে। ১০ শতাংশের বেশি হলে শ্বাস নিলে গুরুতর ফুসফুসের জ্বালা হতে পারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়