শিরোনাম
◈ যৌথবাহিনীর অভিযান: ফেনীতে অস্ত্রসহ আটক ৪ ◈ আমেরিকায় একান্ত বৈঠক হবে না মোদী-ইউনূসের : আনন্দবাজার পত্রিকা অনলাই ◈ ওয়াকি–টকি বিস্ফোরণে লেবাননে এবার নিহত ১৪, আহত ৪৫০ ◈ কমিশন থেকে সরে গেলেও যুক্ত থাকবেন শাহদীন মালিক ! ◈ শেখ হাসিনা সরকার রেখে গেছে ১০ লাখ কোটি টাকার বিদেশি ঋণ : কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন ◈ কী হয়েছিল এলিভেটেড এক্সপ্রেসওয়ের টোল প্লাজায়? যা জানা গেল ভাইরাল সেই ভিডিওটির সম্পর্কে (ভিডিও) ◈ বিকেলে গণপিটুনি, রাতে জাবির সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু  ◈ আন্দোলনে নিহতদের পরিবার পাবে ৫ লাখ, আহতরা ১ লাখ ◈ প্রধান বিচারপতি যে ১২ নির্দেশনা দিলেন ◈ সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে দূরে থেকে বাদাম বেঁচে খেলেও ভালো করতাম : রিমান্ডে যুবলীগ নেতা

প্রকাশিত : ০৫ জুন, ২০২২, ০১:০৮ দুপুর
আপডেট : ০৫ জুন, ২০২২, ০৯:০২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ফায়ার সার্ভিসের মহাপরিচালকের অভিযোগ

‘মালিকপক্ষের কাউকে পাওয়া যাচ্ছে না’

ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। শনিবার (৪ জুন) দিবাগত রাত সাড়ে ১১টার  ঘটনায় অগ্নিকাণ্ডে দগ্ধ হয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৭ জনের মৃত্যু হয়েছে। অগ্নিকাণ্ডে হতাহতদের মধ্যে ডিপোর শ্রমিক, স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি ফায়ার সার্ভিসের কর্মী ও পুলিশের সদস্য রয়েছেন। 

রোববার (৬ জুন) সকাল ১০টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে আসেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন। তিনি উপস্থিত সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন।

ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেন, আগুন লাগার খবর পাওয়ার পর রাত থেকেে আমরা এখানে কাজ করছি। লাশের সংখ্যা আরও বাড়তে পারে।

তিনি অভিযোগ করে বলেন, অগ্নিকাণ্ডের পর থেকে মালিকপক্ষ কাউকে পাচ্ছি না। মালিকদের কাউকে পেলে আমরা জানতে পারতার কোন কনটেইনারে কী আছে। এটা আমাদের জানা নেই। এজন্য উদ্ধার কাজে আমাদের বেগ পেতে হচ্ছে।

মহাপরিচালক আরও বলেন, আমরা এখনো ভেতরে পুরোপুরি ঢুকতে পারছি না। এ ঘটনায় ফায়ারের পক্ষ থেকে পাঁচ সদস্যে কমিটি করা হয়েছে।

সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোরের বিশেষ টিম কাজ করছে। কনটেইনারগুলোতে যেহেতু কেমিক্যাল ছিল সেজন্য ঢাকা থেকে ফায়ারের ২০ সদস্যের হেজবোর্ড টিম আনা হচ্ছে। তারা বিদেশ থেকে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত। 

ফায়ার ফাইটারসহ যারা হতাহত হয়েছেন তাদের প্রতি সমবেদনা জানিয়ে মহাপরিচালক বলেন, আমি মাত্র দশ দিন আগে এখানে দায়িত্ব নিয়েছি। এরকম একটি ঘটনায় আমি খুবই মর্মাহত। 

আগুনের নেভাতে গিয়ে পাঁচ ফায়ার ফাইটার নিহত হয়েছেন— জানিয়ে মাইন উদ্দিন বলেন, আমার পাঁচ সহকর্মী নিহত হয়েছেন। আরও ২১ জন আহত হয়েছেন। এর মধ্যে ১৫ জন সিএমএইচে ভর্তি। বাকি ছয়জনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

আগুন নিয়ন্ত্রণে চেষ্টা করে যাচ্ছি— জানিয়ে তিনি আরও বলেন, আগুন এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। তবে আমরা আয়ত্বের মধ্যে রাখতে পেরেছি। এখন পর্যন্ত কতজন নিখোঁজ তার কোনো তথ্য বা ধারণা আমার কাছে নেই। 

এখনো বিস্ফোরণ হচ্ছে, যার জন্য সময় নিচ্ছি। কাছে যেতে পারছি না। আগুন নিয়ন্ত্রণে ফোম ব্যবহার করা হচ্ছে। কিন্তু কাজ হচ্ছে না। 

আগুন লাগার কারণ এখনো বলতে পারছি না— জানিয়ে তিনি বলেন, এ ঘটনায় গঠিত কমিটি তিন কার্যদিবসের মধ্যে রিপোর্ট দেবে। এখন পর্যন্ত চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা ও খাগড়াছড়ির মোট ২৫টি ইউনিট কাজ করছে। সেনাবাহিনীর সদস্যরাও আমাদের সঙ্গে যোগ দিয়েছেন।

শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সর্বশেষ তথ্য অনুযায়ী, এ দুর্ঘটনায় ৩৩ জন নিহত ও দুই শতাধিক আহত হয়েছেন। আহতদের চট্টগ্রাম মেডিকেলসহ আশপাশের হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র: ঢাকা পোস্ট

  • সর্বশেষ
  • জনপ্রিয়