শিরোনাম
◈ তিন পার্বত্য জেলার পরিস্থিতি নিয়ে আইএসপিআর যা জানালো ◈ বিএনপির বিশৃঙ্খলা রোধে তারেক রহমানের যত ‘স্মার্ট অ্যাকশন’ ◈ ভারতে শেখ হাসিনা আশ্রয় পেতে যাচ্ছেন দালাই লামার মতোই! ◈ কর্মীদের হত্যাকাণ্ডের নিউজ কোথায়, প্রশ্ন আওয়ামী লীগের ◈ শাহবাগে বিক্ষোভ: আগামী ৭২ ঘণ্টায় পার্বত্য তিন জেলায় অবরোধের ঘোষণা  ◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, আহত বেশ কয়েকজন, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের

প্রকাশিত : ৩০ জুলাই, ২০২২, ০২:৩৬ দুপুর
আপডেট : ৩০ জুলাই, ২০২২, ০৩:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সেভ দ্য রোডের বিবৃতি

রেলপথে দুর্ঘটনায় ৭ মাসে ১৭৮ জন নিহত

রেলপথ দুর্ঘটনা

শাহীন খন্দকার: সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা এ তথ্য দিয়ে বলেছেন, চলতি বছর সারাদেশে রেলপথে এখন পর্যন্ত এক হাজার ৫২টি দূর্ঘটনায় নিহত হয়েছেন ১৭৮ জন আর আহত হয়েছেন এক হাজার ১৭০ জন। শনিবার (৩০ জুলাই) সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সেভ দ্য রোড এই তথ্য জানিয়েছে।

যারা এসব দূর্ঘটনার শিকার হয়েছেন, তার মধ্যে অধিকাংশই দূর্ঘটনাগুলো ঘটে গেট কিপারদের দায়িত্বে অবহেলায়। সেভ দ্য রোডের তথ্য অনুসন্ধানে এমন তথ্য উঠে এসেছে। 

২৪টি জাতীয় দৈনিক, ১৮টি ইলেকট্রনিক্স গণমাধ্যম, ২২টি নিউজ পোর্টাল এবং সারাদেশে সেভ দ্য রোডের বিভিন্ন শাখার স্বেচ্ছাসেবীদের কাছ থেকে এই তথ্য নেওয়া হয়েছে বলে জানানো হয়। 

বিবৃতিতে বলা হয়, রেলের ২ হাজার ৮৫৬টি লেভেল ক্রসিং রয়েছে। এর মধ্যে অবৈধ ১ হাজার ৩৬১টি। উদ্বেগের বিষয় হচ্ছে, ৩৩টি ক্রসিং কারা ব্যবহার করছে, তা কেউ জানে না।

এছাড়া বৈধ লেভেল ক্রসিংগুলোর মধ্যে ৬৩২টিতে গেটকিপার নেই। অবৈধ লেভেল ক্রসিংগুলোয় যেমন গেটকিপার নেই, নেই কোনো সুরক্ষা সরঞ্জামও। 

বিবৃতিতে আরো উল্লেখ করা হয়েছে, চলতি বছর জানুয়ারীতে রেলপথ দুর্ঘটনা ঘটেছে ২৬টি। এ সব দুর্ঘটনায় আহত হয়েছে ৫২ জন, নিহত হয়েছেন ১৪ জন। ফেব্রæয়ারিতে রেলপথ দুর্ঘটনা ঘটেছে ৪১টি। এতে আহত হয়েছে ১১১ জন, নিহত হয়েছে ২৭ জন। মার্চ মাসের ২৮ তারিখ পর্যন্ত রেলপথ দুর্ঘটনা ঘটেছে ২২২টি। এতে আহত হয়েছে ১৮৬ জন, নিহত হয়েছে ৩১ জন। এপ্রিল মাসে রেলপথ দুর্ঘটনা ঘটেছে ১১২টি। এতে আহত হয়েছে ১৬৬ জন, নিহত হয়েছে ৪২ জন। মে মাসে আহত ২২১ জন, নিহত হয়েছে ২৩ জন, দুর্ঘটনা ঘটেছে ২১২টি। জুন মাসে দুর্ঘটনা ঘটেছে ১৯৭টি, আহত হয়েছে ১৭২ জন, নিহত হয়েছে ১৭ জন এবং জুলাই মাসে দুর্ঘটনা ঘটেছে ১৪২টি। এতে আহত হয়েছে ২৩২ জন, নিহত হয়েছে ২৪ জন।

সবশেষ শুক্রবার (২৯ জুলাই) চট্টগ্রামের মিরসরাইয়ের খৈয়াছড়া ইউনিয়ণের পূর্ব খৈয়াছড়া ঝর্ণা দেখে ফেরার পথে নির্মম রেলপথ দুর্ঘটনায় ১১ জনের মৃত্যু এবং ৫ জন গুরুতর আহত হন। সম্পাদনা: মাজহারুল ইসলাম

  • সর্বশেষ
  • জনপ্রিয়