শিরোনাম
◈ আজ সচিব সভা, এজেন্ডায় রয়েছে শুদ্ধাচার ও সুশাসন ◈ ইসরায়েলের হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত, পাল্টা আক্রমণ ◈ নিজেদের স্বার্থ রক্ষা করেই ভারতের সঙ্গে ট্রানজিট করেছি: সংসদে প্রধানমন্ত্রী  ◈ পাট ও বৈচিত্র্য পূর্ণ পাটজাত পণ্য রপ্তানিতে ভর্তুকি দেওয়া হবে: বস্ত্রমন্ত্রী ◈ সিলেট-সুনামগঞ্জে বন্যায় সাড়ে ৩ লাখ ডলার সহায়তা দিলো যুক্তরাষ্ট্র ◈ কোটা আন্দোলনের ওপর ভর করেছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ নতুন শিক্ষাক্রমে প্রশ্নফাঁসের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী ◈ ২০৩৫ সালের মধ্যে দেশে পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন জ্বালানী ব্যবহার সম্ভব হবে: প্রধানমন্ত্রী  ◈ আবারও আবার বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার ◈ প্রত্যয় কর্মসূচি: অর্থমন্ত্রীকে আলোচনায় বসার চ্যালেঞ্জ ঢাবি শিক্ষক সমিতির

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৬:৫৬ বিকাল
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০৬:৫৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ছয় মাসে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ৪৭৫ শ্রমিকের মৃত্যু

সুজন কৈরী: [২] চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত সারাদেশে বিভিন্ন কর্মক্ষেত্রে ৪২০টি দুর্ঘটনায় ৪৭৫ জন শ্রমিক নিহত হয়েছেন। ২০২৩ সালের একই সময়ে সারাদেশে ২৮৭টি দুর্ঘটনায় নিহত হয়েছিলেন ৩৮৯ জন শ্রমিক। 

[৩] বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত (১৫টি জাতীয় এবং ১১টি স্থানীয়) খবরের ওপর ভিত্তি করে বেসরকারি সংস্থা সেফটি অ্যান্ড রাইটস সোসাইটি (এসআরএস) এ তথ্য জানিয়েছে।

[৪] জরিপে পাওয়া কর্মক্ষেত্রে দুর্ঘটনার তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, সবচেয়ে বেশি শ্রমিক নিহত হয়েছেন পরিবহন খাতে, ২৫০ জন। সেবামূলক প্রতিষ্ঠানে (ওয়ার্কশপ, গ্যাস, বিদ্যুৎ সরবরাহ প্রতিষ্ঠান) ৭৪ জন, কৃষিখাতে ৬৬ জন শ্রমিক নিহত হয়েছেন। নির্মাণখাতে নিহত হয়েছেন ৫২ জন এবং কলকারখানা ও অন্যান্য উৎপাদনশীল প্রতিষ্ঠানে এই সংখ্যা ৩৩।

[৫] সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসআরএস জানিয়েছে, সংগঠনটি জরিপে মৃত্যুর কারণ পর্যালোচনা করে দেখেছে, সড়ক দুর্ঘটনায় ৩১০ জন, বিদ্যুৎস্পৃষ্টে ৫২, বজ্রপাতে ৫১, মাচা বা উপর থেকে পড়ে মারা গেছেন ২৩ জন। 

[৬] শক্ত বা ভারী বস্তুর আঘাত বা তার নিচে চাপা পড়ে ১৫ জন, রাসায়নিক দ্রব্য বা সেপটিক ট্যাঙ্ক বা পানির ট্যাঙ্কের বিষাক্ত গ্যাসে আক্রান্ত হয়ে ৮, পানিতে ডুবে ৬, আগুন ও বিস্ফোরণে ৩, গার্ডার ধসে এক এবং অন্যান্য কারণে ৬ জন নিহত হয়েছেন।

[৭] জরিপের তথ্য প্রকাশকালে এসআরএস’র নির্বাহী পরিচালক সেকেন্দার আলী মিনা বলেন, কর্মক্ষেত্র দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু বেড়ে যাওয়া মেনে নেওয়া যায় না। এসব দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করে তা কীভাবে কমিয়ে আনা যায় সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ শিগগির ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি আশা ব্যক্ত করেন। সম্পাদনা: কামরুজ্জামান

এসকে/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়