শিরোনাম
◈ প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন তিথি ও নাইম ◈ ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ: জানালেন আইন উপদেষ্টা ◈ জাহাঙ্গীরনগরে ‘গণপিটুনিতে’ সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য ◈ তমা মির্জার সঙ্গে সম্পর্ক ফাটলের গুঞ্জন, যা বললেন রাফি (ভিডিও) ◈ ‘মারছে, ভাত খাওয়াইছে, এরপর আবার মারছে, ভাত খাওয়াইছে : তোফাজ্জলের মামাতো বোন (ভিডিও) ◈ ঢাবিতে পিটিয়ে যুবক হত্যার ঘটনায় ৪ শিক্ষার্থী আটক ◈ শামীম ওসমানের পুরোনো ভিডিওটি ভাইরাল : ‘ফিরব কি না জানি না’ ◈ জাদেজা-অশ্বিনের জুটিতে টেস্টের নিয়ন্ত্রণ হারালো বাংলাদেশ ◈ দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, ঘুরতে দেখা গেছে পার্কে : ফিনান্সিয়াল টাইমসের রিপোর্ট ◈ ফের নেতাকর্মীদের জন্য আওয়ামী লীগের জরুরি নির্দেশনা

প্রকাশিত : ২৫ জুন, ২০২৪, ০৯:৫৩ রাত
আপডেট : ২৫ জুন, ২০২৪, ০৯:৫৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ঈদ যাত্রার ১৩ দিনে সড়কে নিহত ২৩০ জন: বিআরটিএ

আনিস তপন: [২] সদ্য সমাপ্ত মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদ উল আজহা উদযাপন উপলক্ষ্যে নিজ নিজ এলাকায় আসা-যাওয়ার সময় সড়কে এছাড়াও ৩০১ জন আহত হয়েছেন।

[৩] মঙ্গলবার বনানী কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার সাংবাদিকদের এসব তথ্য জানান।

[৪] বিআরটিএ চেয়ারম্যান বলেন, ঢাকা বিভাগে ৬০টি দুর্ঘটনায় ৫৮ জন এবং ৭৩ জন, চট্টগ্রাম বিভাগে ৪১টি দুর্ঘটনায় ২৮ জন এবং ১২০ জন; রাজশাহী বিভাগে ৪২টি দুর্ঘটনায় ৪১ জন এবং ৭ জন; খুলনা বিভাগে ২৮টি দুর্ঘটনায় ২৭ জন এবং ২৩ জন; বরিশাল বিভাগে ২০টি দুর্ঘটনায় ২৬ জন এবং ৩০ জন; সিলেট বিভাগে ৭টি দুর্ঘটনায় ৬ জন এবং ৮ জন; রংপুর বিভাগে ২২টি দুর্ঘটনায় ২৫ জন এবং ১৬ জন এবং ময়মনসিংহ বিভাগে ১৫টি দুর্ঘটনায় ১৯ জন এবং ২৪ জন যথাক্রমে নিহত এবং ৭৩ জন আহত হয়েছেন।

[৫] নুর মোহাম্মদ মজুমদার বলেন, একটি বেসরকারি সংগঠন সরকারি সংস্থা বিআরটিএ’র প্রকাশিত রিপোর্ট সম্পর্কে পরিসংখ্যানগত কোনো গরমিল আছে কিনা তা না জানিয়ে গত ১১ থেকে ২৩ জুন পর্যন্ত এই ১৩ দিনে সড়ক দুর্ঘটনার যে তথ্য প্রকাশ করেছে তাতে নিহতের সংখ্যা বিআরটিএ'র তথ্য থেকে ৩২জন বেশি; যা কিছুতেই গ্রহণযোগ্য নয়। একই সঙ্গে তাদের দেয়া তথ্য বিভ্রান্তিমূলক।

[৬] দেশব্যাপী এসব দুর্ঘটনার কারণ হিসেবে হেলমেটবিহীন মোটরসাইকেল চালনা; অতিরিক্ত ও বেপরোয়া গতিতে মোটরযান চালানো; ঝুঁকিপূর্ণ সেতুতে মোটরযান চালানো; মোটরযান চালকের অসতর্ক ঝুঁকিপূর্ণ ওভারটেকিং করা; পথচারীদের অসাবধানতা এবং যত্রতত্র রাস্তা পারাপার হওয়া; মোটরযান চালনার সময় অসাবধানতায় যানবাহনের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা; মহাসড়কে থ্রি হুইলারসহ অন্যান্য অবৈধ যানবাহন চলাচল; মোটরযান চালকদের ট্রাফিক আইন যথাযথ অনুসরণ না করা; চালকদের ট্রাফিক সাইন ও রোড মার্কিং ইত্যাদি মেনে না চলাসহ পার্শ্ব সড়ক থেকে মহাসড়ক বা মূল সড়কে প্রবেশের সময় চালকের অসাবধানতায় এসব দুর্ঘটনা সংগঠিত হয়েছে বলে সংস্থাটি উল্লেখ করেছে। সম্পাদনা: সমর চক্রবর্তী

এটি/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়