শিরোনাম
◈ পাহাড়ি-বাঙালি সংঘর্ষ : রাঙ্গামাটিতে ১৪৪ ধারা জারি ◈ বাইতুল মোকাররমে দুই গ্রুপের সংঘর্ষ, সতর্ক অবস্থানে সেনাবাহিনী ও পুলিশ (ভিডিও) ◈ আইন নিজের হাতে তুলে নিলে কঠোর ব্যবস্থা : পুলিশ হেডকোয়ার্টার্স ◈ দুই পক্ষের সংঘর্ষের পর আজ স্বাভাবিক দীঘিনালার পরিস্থিতি ◈ জাতিসংঘ অধিবেশনে যাদের সঙ্গে বৈঠক হতে পারে মুহাম্মদ ইউনূসের ◈ অস্বস্তিকর গরম: অবসান হবে কবে? জানাল আবহাওয়া অধিদপ্তর ◈ হাসান মাহমুদের ৫ উইকেট, ভারত থামলো ৩৭৬ রানে ◈ অস্ট্রেলিয়ার তা-বে উড়ে গেলো ইংল্যান্ড  ◈ নারী দলের লঙ্কান কোচকে ২০ বছরের নিষেধাজ্ঞা দিলো ক্রিকেট অস্ট্রেলিয়া ◈ দিল্লিতে এক কেজির ইলিশ বিক্রি হচ্ছে ৩ হাজার রুপিতে !

প্রকাশিত : ১২ মে, ২০২৪, ০৯:১৪ রাত
আপডেট : ১২ মে, ২০২৪, ০৯:১৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এপ্রিলে ৬৭২টি সড়ক দুর্ঘটনায় নিহত ৬৭৯ জন, আহত ৯৩৪

সুজন কৈরী: [২] রোববার গণমাধ্যমে রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমানের পাঠানো ‘এপ্রিল মাসের সড়ক দুর্ঘটনার প্রতিবেদনে’ এ তথ্য জানানো হয়। 

[৩] সংগঠনটি বলছে, ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল-সহ অন্যান্য হাসপাতালের তথ্য অনুযায়ী এই সংখ্যা ২ হাজারের বেশি হবে।

[৪] সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানব সম্পদের ক্ষতি হয়েছে তার আর্থিক মূল্য প্রায় ২ হাজার ১১৯ কোটি ১১ লাখ ৯৬ হাজার টাকা জানিয়ে সংগঠনটি বলছে, যেহেতু সড়ক দুর্ঘটনার অনেক তথ্য অপ্রকাশিত থাকে, সেজন্য এই হিসাবের সঙ্গে আরও ৩০ শতাংশ যোগ করতে হবে। ইন্টারন্যাশনাল রোড এসেসমেন্ট প্রোগ্রাম মেথড অনুযায়ী হিসাবটি করা হয়েছে। দুর্ঘটনায় যে পরিমাণ যানবাহন বা সম্পদ ড্যামেজ হয়েছে তার তথ্য না পাওয়ার কারণে সম্পদের ড্যামেজের আর্থিক পরিমাপ নির্ণয় করা সম্ভব হয়নি।

[৫] রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল, বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়া এবং নিজস্ব তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

[৬] প্রতিবেদনে বলা হয়, দুর্ঘটনাগুলোর মধ্যে ৩১৬টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২৫৯। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪৭ শতাংশ। দুর্ঘটনায় ১১৩ জন পথচারী নিহত হয়েছেন। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৯৬ জন। এই সময়ে ৭টি নৌ-দুর্ঘটনায় ৯ জন নিহত, ৬৮ জন আহত হয়েছেন (একটি লঞ্চে আগুন ধরলে নামতে গিয়ে ৬০ জন আহত হয়েছেন)। ৩৮টি রেল ট্র্যাক দুর্ঘটনায় ৪৫ জন নিহত এবং ২৪ জন আহত হয়েছেন। সম্পাদনা: সমর চক্রবর্তী

এসকে/এসসি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়