Skip to main content

‘সুবর্ণচরে হিরো আলমই গিয়েছিলেন আপনাদের নায়করা যাননি’

Article Highlights

হিরো আলমকে নিয়ে সমালোচনার শেষ নেই অথচ সেই  হিরো আলমই নোয়াখালীর সুবর্ণচরে নিপীড়িত নারীর পাশে গিয়ে দাঁড়িয়েছেন, আপনাদের কোনো নায়ক সেখানে যায়নি বলে মন্তব্য করেছেন সাপ্তাহিক পত্রিকার সম্পাদক গোলাম মোর্তোজা। 

হিরো আলমকে নিয়ে সমালোচনার শেষ নেই অথচ সেই  হিরো আলমই নোয়াখালীর সুবর্ণচরে নিপীড়িত নারীর পাশে গিয়ে দাঁড়িয়েছেন, আপনাদের কোনো নায়ক সেখানে যায়নি বলে মন্তব্য করেছেন সাপ্তাহিক পত্রিকার সম্পাদক গোলাম মোর্তোজা। 

বৃহস্পতিবার ডেইলি স্টারে তিনি এসব কথা লিখেছেন।

গোলাম মোর্তোজার ভাষায়, হিরো আলমকে নিয়ে যারা রসিকতা করছেন, আপনারা কি একটু ভেবে দেখবেন আপনাদের নায়কদের কারও কারও বর্তমান ভূমিকা কেমন? নির্বাচনে যা ঘটেছে-আপনি যা দেখেছেন, মাঠে-ঘাটে ঘোরা আপনাদের নায়করা কি তা দেখছেন?

তারা যা বলছেন, আপনি হয়ত তা বিশ্বাস করতে পারছেন না। কারণ আপনি দেখেছেন, তারা যা দেখেছেন বলে বলছেন তার উল্টোটা। সিনেমায় ভিলেন থাকেন বিত্তবান বা বিত্তবানের সন্তান। অর্থ ও সামাজিক প্রভাবে অন্যায়- অপকর্ম করেন ভিলেন। অবস্থান করেন অসত্য ও নীতিহীনতার পক্ষে। নায়করা তো কখনো অসত্য বা অন্যায় বা অনৈতিকতার পক্ষে অবস্থান নেন না, নিতে পারেন না। তাহলে তিনি আর নায়ক থাকতে পারেন না।

কে কি করছেন, একটু নির্মোহভাবে ভেবে দেখুন তো!

হিরো আলম নোয়াখালীর সুবর্ণচরে নিপীড়িত নারীর পাশে গিয়ে দাঁড়িয়েছেন। দেখেছেন, আপনাদের কোনো নায়ককে যেতে? বলতেই পারেন, এটা হিরো আলমের লোক দেখানো ব্যাপার। হতে পারে। তাহলে এও হতে পারে, আরও অনেকের অনেক কিছু লোক দেখানো ব্যাপার।

বর্তমান সময়ের প্রেক্ষিতে বিচার করুন তো, কে সত্য বলছেন? হিরো আলম, না আপনাদের নায়কেরা? সত্য বলে, অন্যায়ের প্রতিবাদ করে নিপীড়িত হচ্ছেন হিরো আলম। সিনেমার নায়কদের ক্ষেত্রে তো এমনটাই ঘটে। রাস্তা-ঘাটে ছুটে বেড়াতে দেখা কোনো নায়ককে অন্যায় বা অসত্যের বিরুদ্ধে প্রতিবাদ করতে দেখছেন?

একথা সত্যি যে হিরো আলমের যে কাজ, তা এত আলোচনার দাবি রাখে না। আলোচিত হওয়ার মত উল্লেখযোগ্য কাজ তিনি করেননি। তাহলে প্রশ্ন আসতে পারে, তাকে নিয়ে এই লেখাই বা কেন? কারণ হিরো আলম বাংলাদেশের একজন মানুষ। স্বাধীনভাবে কাজ করার অধিকার তার আছে। আছে রাজনীতি করার বা যেকোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অধিকার। ক্ষমতার দাম্ভিকতায় তাকে অপমান, অসম্মান বা নিপীড়ন করার অধিকার কারো নেই। হিরো আলমকে ছোট করতে গেলে, তার কাছে নিজেরা ছোট হয়ে যেতে হয়।
 

অন্যান্য সংবাদ