Skip to main content

রাবেয়া রোকাইয়ার সফল অস্ত্রোপচার হলে বিশ্বের চিকিৎসা ইতিহাসে বিরল হয়ে থাকবে : ড. সামন্ত লাল সেন 

ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের প্রধান ড. সামন্ত লাল সেন বলেছেন,  বাংলাদেশর দুইটি শিশু জন্ম থেকে মাথায় জোড়া লাগানো ছিলো। এ ঘটনাটি যেমন বিরল তেমনি সফল অস্ত্রোপাচারের মাধ্যমে  তাদের কে আলাদা করতে পারলে বিশ্বের চিকিৎসা  ইতিহাসে বিরল হয়ে থাকবে। শনিবার বিবিসি নিউজে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বছর দেড়েক আগে এই রোগি পাবনা চাটমহরে আসছিলেন। তখন পাবনার যে সংসদ ছিলো সে প্রধানমন্ত্রীকে বিষয়টি  জানিয়েছিলেন। তখন  প্রধানমন্ত্রী আমার কাছে পাঠিয়ে বলেছিলেন, দেখ এর কিছু করতে পারো কিনা। প্রথম দিন থেকেই প্রধামন্ত্রী আমাকে বলেছেন সকল দায়িত্ব তার এবং এ পর্যন্ত ৫থেকে ৯ লাখ টাকা খরচ হয়ে গেছে । জার্মানি থেকে ডাক্তার আসে তাদের থাকা খাওয়া সবই প্রধানমন্ত্রীর তহবিল থেকে ব্যাবস্থা করা হয়েছে।

তিনি আরো বলেন, এই অস্ত্রোপাচার খুবই ঝুঁকিপূর্ণ। পৃথিবীতে এরকম ঘটনা আর ঘটেনি। তাদের ব্রেন আলাদা কিন্তু রক্ত চলাচল একই ছিলো। এরকম ঝুঁকি জেনেও এ সিদ্ধান্ত নিয়েছে তার বাবা মা। আর মাননীয় প্রধানমন্ত্রী সুয়োগ করে দিয়েছেন। হাঙ্গেরীতে ওদের জন্য নিউরো সার্জন এবং প্লাস্টিক সার্জন আছে। তারা ওদের জন্য বাসা ঠিক করে রেখেছে। দুইমাথা একসাথে আছে এটা আলাদা করা হলে একটা গ্যাপ থেকে যাবে এটা পুরন করার জন্য স্কিনের ভিতরে বেলানের মতো কিছু দিয়ে ১৫ দিন পর পর এটাকে এক্সপান্ড করা হবে। হাঙ্গেরীতে চার মাস এ কাজ চলবে ফাইনাল সেপারেশন করার পরে যাতে কাভার দেওয়া যায়। তিনি বলেন, ফাইনাল সেপারেশন ঢাকাতেই করা হবে।