Skip to main content

মেহেরপুরে ভুট্টাচাষে আগ্রহ বাড়ছে চাষিদের

Article Highlights

 কম খরচে বেশি লাভ হওয়ায় উচ্চ ফলনশীল জাতের ভুট্টাচাষে আগ্রহী হচ্ছেন মেহেরপুরের চাষিরা। জেলায় প্রতিবছরই বাড়ছে ভুট্টার আবাদ। গতবছরের চেয়ে চলতি মৌসুমে ৫ হাজার হেক্টর বেশি জমিতে ভুট্টার চাষ হয়েছে।

 কম খরচে বেশি লাভ হওয়ায় উচ্চ ফলনশীল জাতের ভুট্টাচাষে আগ্রহী হচ্ছেন মেহেরপুরের চাষিরা। জেলায় প্রতিবছরই বাড়ছে ভুট্টার আবাদ। গতবছরের চেয়ে চলতি মৌসুমে ৫ হাজার হেক্টর বেশি জমিতে ভুট্টার চাষ হয়েছে। সূত্র: ইনডিপেন্ডেন্ট টিভি।

মেহেরপুরের বাজারে এবার ব্যাপক চাহিদা রয়েছে ভুট্টার। দামও পাওয়া যাচ্ছে ভালো। অল্প খরচে বেশি ফলনে লাভবান হওয়ায় ভুট্টাচাষে আগ্রহ বাড়ছে। এবার ভুট্টার জমিতে প্রতিটি গাছে ভুট্টা ধরেছে দুটি করে। আকারও বেশ বড়। এক বিঘা জমিতে ভুট্টাচাষে খরচ হয় ৭ থেকে ৮ হাজার টাকা। আর বিঘা প্রতি ফলন হয় ৪৫ থেকে ৫০ মণেরও বেশি। প্রচলিত ভুট্টার চেয়ে বর্তমানে ব্যবহৃত উচ্চ ফলনশীল জাতের ভুট্টার ফলন বেশি হচ্ছে। প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় এবার ফলনের আরো বেশি আশা করছেন চাষিরা।

সরকারিভাবে প্রণোদনা দিয়ে ভুট্টাচাষ বাড়ানো হচ্ছে, বলছে কৃষিবিভাগ। মেহেরপুর কৃষিবিভাগের উপ-পরিচালক ডা. আখতারুজ্জামান বলেন, ভুট্টার যে জাতগুলো আসছে সেগুলোর ফলন খুবই ভালো। তাছাড়া এখানে রোগ-বালাইও কম। তাই কৃষকরা অনেক ভালো দাম পাচ্ছে। গতবছরের তুলনায় এবার ফলন অর্ধেক বেড়েছে। আমাদের জন্য এটি বড় সফলতা।

মেহেরপুরে এ বছর ৬ হাজার বিঘা জমিতে ভুট্টাচাষের জন্য চাষিদের প্রণোদনা দেয়া হয়েছে। গতবছর ১০ হাজার হেক্টর জমিতে ভুট্টাচাষ হলেও এ বছর তা বেড়ে হয়েছে ১৫ হাজার হেক্টর।