Skip to main content

ভারতে পুনর্বহালের ৪৮ ঘন্টার মধ্যেই পুনরায় বরখাস্ত সিবিআই প্রধান 

আব্দুর রাজ্জাক : ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সেন্টাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) এর প্রধানকে আবারো বরখাস্ত করা হয়েছে। দেশটির সুপ্রিম কোর্ট তাকে পুনর্বহালের মাত্র ৪৮ ঘণ্টার মধ্যেই পুনরায় সরিয়ে দেয়া হয়েছে বলে স্থানীয় গণমাধ্যগুলো জানিয়েছে। টাইমস অব ইন্ডিয়া

বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে একটি বিশেষ কমিটি সিবিআই প্রধান অলোক ভার্মাকে তার পদ থেকে সরিয়ে দেয়। নিজেদের মধ্যে তদন্ত কাজে হস্তক্ষেপ ও দুর্নীতির পরস্পরের অভিযোগের জেরে গত অক্টোবরে অলোক ও তার ডেপুটি রাকেশ আস্থানাকে সরিয়ে দেয়া হয়েছিলো।

ভার্মার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ক্ষতিয়ে দেখতে মোদী, সুপ্রিম কোর্টের বিচারপতি একে সিক্রি ও ভারতের পার্লামেন্টের নি¤œকক্ষের বিরোধী দলীয় নেতা মল্লিকারজুন খারজেসহ একটি প্যানেল বৃহস্পতিবার বৈঠকে বসেন। এতে সকলেই সিবিআই প্রধানকে বরখাস্তের বিষয়ে একমত হলেও খারজে দ্বিমত পোষণ করেন।

প্রধানমন্ত্রী মোদী ও সরকার আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে তাকে বরখাস্ত করে বিশ্বাসঘাতকতা করা হয়েছে বলে ভার্মা অভিযোগ করেছেন।

ভার্মাকে বরখাস্তের মাধ্যমে আগামী নির্বাচনকে সামনে রেখে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থাটির স্বায়ত্বশাসনের প্রতি অবজ্ঞা করা হয়েছে বলে বিরোধীরা অভিযোগ করেছেন। সরকার ভার্মাকে সরিয়ে রাফায়েল যুদ্ধবিমান ক্রয় সংক্রান্ত দুর্নীতি ঢাকার চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন প্রধান বিরোধী দল কংগ্রেসের চেয়ারম্যান রাহুল গান্ধি ও তার দলের সদস্যরা।
 

অন্যান্য সংবাদ