Skip to main content

পোল্যান্ডে ইরান-বিরোধী সম্মেলন ইউরোপের জন্য বড় পরাজয়: তেহরান

পোল্যান্ডে ইরান-বিরোধী সম্মেলন করে আমেরিকা ইউরোপের ওপর নিজের কর্তৃত্ব ফলাতে চায় বলে মন্তব্য করেছে তেহরান। ইরান বলেছে, এটি ইউরোপের জন্য বড় ধরনের পরাজয় হিসেবে বিবেচিত হবে।

ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের চেয়ারম্যান হেশমাতুল্লাহ ফালাহাত-পিশে বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গতকাল (শুক্রবার) ঘোষণা করেছেন, তার দেশ ইরানের মধ্যপ্রাচ্য নীতি নিয়ে আগামী ১৩ ও ১৪ ফেব্রুয়ারি পোল্যান্ডের রাজধানী ওয়ারশ’তে একটি আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে।

এটি হবে আমেরিকার ইরান-বিদ্বেষী পদক্ষেপের একটি নতুন অধ্যায়। এ সম্মেলনে কোন কোন দেশ অংশগ্রহণ করবে তা অবশ্য জানাননি পম্পেও। তবে তিনি সম্প্রতি মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সফর করেন এবং এই সফরে পোল্যান্ডের আসন্ন সম্মেলন নিয়ে তার কথা হয়েছে বলে জানা গেছে।

এ সম্পর্কে ফালাহাত-পিশে বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অতীতে একজন গোয়েন্দা কর্মকর্তা ছিলেন এবং তার পেশাই হচ্ছে মনস্তাত্ত্বিক যুদ্ধ ছড়িয়ে দেয়া। তিনি আরো বলেন, পম্পেও প্রথমে চেয়েছিলেন আমেরিকার ভেতরে ইরান বিরোধী মনস্তাত্ত্বিক যুদ্ধ শুরু করা। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভ্যন্তরীণ প্রতিবাদ এবং দেশটির কোণঠাসা হয়ে পড়ার কারণে পম্পেওর সে প্রচেষ্টা কাঙ্ক্ষিত সফলতা পায়নি। এ কারণেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরান-বিরোধী সম্মেলনের জন্য পোল্যান্ডকে বেছে নিয়েছেন। পার্সটুডে                  

অন্যান্য সংবাদ