Skip to main content

দেশের নাম পরিবর্তনে সংবিধান সংশোধন করলো মেসিডোনিয়া 

আব্দুর রাজ্জাক : দেশের নাম পরিবর্তনে সম্মত হয়েছে মেসিডোনিয়ার পার্লামেন্ট। পার্লামেন্ট ‘রিপাবলিক অব নর্দার্ন মেসিডোনিয়া’ নামে শুক্রবার দেশটির সংবিধান সংশোধন করেছে। প্রতিবেশী গ্রিসের সঙ্গে দীর্ঘদিনের বিতর্ক নিরসনে নাম পরিবর্তনের জন্য প্রয়োজনীয় সমর্থন লাভে সমর্থ হন মেসিডোনিয়ার প্রধানমন্ত্রী জোরান জায়েভ। আল-জাজিরা

গ্রিসের সঙ্গে বিতর্ক নিরসনের চুক্তি অনুযায়ী পদক্ষেপ নিতে পার্লামেন্টের দুই তৃতীয়াংশ সমর্থন প্রয়োজন হয়েছিলো। শুক্রবার দেশটির ১২০ জন এমপির ৮১ জন নাম পরিবর্তনের পক্ষে ভোট দেয়ায় সংবিধান সংশোধন করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন স্পিকার তালাদ জাফেরি।

মেসিডোনিয়ার ক্ষমতাসীন সোশ্যাল ডেমোক্রেটিকসদের সঙ্গে সংখ্যালঘু আলবেনিয়ানরাও সংশোধনটি সমর্থন করেছেন। দেশটিতে প্রায় ২১ লাখ আলবেনিয়ান রয়েছেন যা মোট জনসংখ্যার এক চতুর্থাংশ। পার্লামেন্টের এ সিদ্ধান্তে গ্রিসের সঙ্গে বিতর্কের অবসান ঘটিয়ে পশ্চিমা সামরিক জোট ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়ন’র (ইইউ) সদস্য পদ লাভের পথ পরিস্কার হয়েছে বলে আলবেনিয়ানরা জানিয়েছেন।

মেসিডোনিয়া গ্রিসের প্রাচীন প্রদেশের নাম বলে প্রায় ২৭ বছর ধরে দাবি করে আসছে এথেন্স। তাই দেশটি মেসিডোনিয়াকে এই নামে আন্তর্জাতিক কোন জোটে প্রবেশে বাধা দিয়ে আসছে যদিও এমন দাবি অস্বীকার করছে স্কপজে।
 

অন্যান্য সংবাদ