Skip to main content

খাসোগজি হত্যায় সৌদিকে দায়ী করার আহ্বান মার্কিন আইনপ্রণেতাদের 

আব্দুর রাজ্জাক : সৌদি ভিন্নমতালম্বী সাংবাদিক জামাল খাসোগজিকে হত্যায় রিয়াদকে দায়ী করার আহ্বান জানিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন যদি তাতে সামর্থ্য না হয় তাহলে আইনপ্রণেতারা স্বপ্রণোদিত হয়ে বিষয়টি নিয়ে কাজ করবে বলেও তারা হুঁশিয়ারি দিয়েছেন। রয়টার্স

গণমাধ্যমের স্বাধীনতার দাবি, খাসোগজিসহ গতবছর বিশ্বব্যাপী ৫০ সাংবাদিক হত্যার স্মরণে বৃহস্পতিবার ওয়াশিংটনে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন রিপাবলিকান ও বিরোধী দল ডেমোক্রেটদের কংগ্রেসম্যান ও সিনেটররা আলোচনা সভাটিতে উপস্থিত ছিলেন।

ট্রাম্প প্রশাসনের জোরালো পদক্ষেপের ব্যর্থতার কারণেই খাসোগজির সুবিচার নিশ্চিত করা যাচ্ছেনা। সৌদি আরবের সঙ্গে মার্কিন বাণিজ্যিচুক্তি ও কৌশলগত সম্পর্কের কারণে বাক স্বাধীনতায় গণতান্ত্রিক ধারাও রক্ষা করা সম্ভব হচ্ছে না বলে ডেমোক্রেটরা অভিযোগ করেন।

‘আমরা যদি ব্যবসায়ীক স্বার্থ চিন্তা করি তাহলে আমাদের গণতান্ত্রিক বক্তব্য ও পদক্ষেপসমূহকে পদদলিত করা হবে। তাই অবশ্যই স্বীকার করতে হবে যে, আমরা আমাদের নৈতিকতা হারিয়ে ফেলেছি’ বলে মন্তব্য করেন কংগ্রেসের স্পিকার ডেমোক্রেট সদস্য ন্যান্সি পলোসি।
 

অন্যান্য সংবাদ