Skip to main content

কোনো বিবেচনায়ই বাংলাদেশ এখন আর গণতান্ত্রিক দেশ নয়

আমিরুল ইসলাম : কোনো বিবেচনায়ই বাংলাদেশ এখন আর গণতান্ত্রিক দেশ নয় বলে মনে করেন সিনিয়র সাংবাদিক ও রাজনৈতিক বিশ্লেষক ড. রেজোয়ান সিদ্দিকী।
এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, বাংলাদেশ এখন আর গণতান্ত্রিক দেশ নেই। এর আগে জার্মান গবেষণা প্রতিষ্ঠান দেখিয়ে দিয়েছে বাংলাদেশ গণতান্ত্রিক দেশের তালিকায় নেই। এবার যুক্তরাজ্যের গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টালিজেন্স ইউনিটের (ইইইউ) তালিকায়ও দেখিয়ে দিয়েছে বাংলাদেশ গণতান্ত্রিক দেশের তালিকায় নেই। কেনো নেই তার বিস্তারিত বিবরণ তারা প্রকাশ করেছে। সম্ভবত এখন যারা দেশ পরিচালনা করছেন তারাও বাংলাদেশকে গণতান্ত্রিক দেশ রাখতে আগ্রহী নন। তারা বলছেন উন্নয়ন করবেন। সেখানে গণতন্ত্র থাকলো কী, থাকলো না, সে সম্পর্কে তারা উদাসীন। 
আমরা গণতন্ত্র থেকে দিনে দিনে দূরে সরে যাচ্ছি, একাদশ জাতীয় সংসদ নির্বাচন তার উৎকৃষ্ট প্রমাণ। এখানে মানুষের ভোটাধিকার যেভাবে কেড়ে নেয়া হয়েছে, প্রশাসনের হস্তক্ষেপের দ্বারা, আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা। এর ফলে বাংলাদেশে গণতন্ত্রের শেষ রেশটুকুও ছিনিয়ে নেয়া হলো। আমাদের গণতন্ত্র পুনরুদ্বার করা একটা কঠিন পথযাত্রা। স্বৈরশাসকরা মনে করেন তারা অনন্তকাল ক্ষমতায় থাকবে। সেই লক্ষ্যে তারা সমস্ত সমাজকে দলীয়করণ করার ফলে চরম অরাজকতার পরিবেশ সৃষ্টি হয়, বর্তমানে বাংলাদেশে যেটা হচ্ছে। কিন্তু এ অবস্থা সবসময় থাকে না। একসময় সমাজের ভেতর থেকেই স্বৈরতন্ত্রের হাত থেকে বাঁচার জন্য মানুষ আন্দোলনে নামবে বলে মনে করেন এই রাজনীতি বিশ্লেষক।

অন্যান্য সংবাদ