Skip to main content

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে এমপি হতে চান বিভিন্ন শ্রেণি-পেশার নারীরা 

হ্যাপি আক্তার : পরীক্ষিত রাজনীতিক ছাড়াও, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে চান বিভিন্ন শ্রেণি-পেশার নারীরা। সংরক্ষিত নারী আসনে এমপি হওয়ার ইচ্ছার কথা নিজেরাই বিভিন্নভাবে জানান দিচ্ছেন। তুলে ধরছেন দলের জন্য তাদের নানা অবদানের কথা। তাদের প্রত্যাশা দল তাদের মূল্যায়ন করবে। ডিবিসি নিউজ।  

এবার সংরক্ষিত ৫০টি নারী আসনের মধ্যে ৪৩টি আওয়ামী লীগ, জাতীয় পার্টি ৪টি, জাতীয় ঐক্যফ্রন্ট ১টি এবং সতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে। চলতি সপ্তাহেই সংরক্ষিত নারী সদস্য নির্বাচিত করতে তফসিল দেবে নির্বাচন কমিশন। ২০০৪ সালে বিএনপি জামায়াত জোটের আমলে রাজপথের আন্দোলনে পুলিশের হাতে বারবার নির্যাতন ছাড়াও ও কারাবরণ করেন রাজিয়া মুস্তাফা। এমনকি ওয়ান ইলেভেনের সময়ে কারারুদ্ধ নেত্রীকে দেখতে প্রতিটা দিনই ছুটে গিয়েছেন সাবজেলে। 

বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সৈয়দা রাজিয়া মুস্তাফা বলেন, ’১১ মাস আমার বসবাস ছিলো সাব জেলে। আমাদের চাওয়াপাওয়া ছিলো শুধু নেত্রীর মুক্তি। জননেত্রী শেখ হাসিনা যদি নেত্রী না থাকে আমরা একটা কর্মী হয়েও থাকবো না। আমাদের অস্তিত্ব থাকবে না, আমরা বিলিন হয়ে যাবো।’ 
রাজনীতিতে কনিষ্ঠ হলেও শারমিন সুলতানা লিলি চান, তরুণ হিসেবে একাদশ সংসদে জায়গা করে নিতে। 

যুব মহিলা লীগের সাংগঠনিক সম্পাদক শারমিন সুলতানা লিলি বলেন, ‘২০০৭ সালের ১৬ জুলাই যখন নেত্রীকে কারারুদ্ধ করা হয়, তখন অনেক নেতা সামনে থেকে আন্দোলন করতে পারেনি তখন কিন্তু আমরা সক্রিয়ভাবে আন্দোলন করেছি। আমরা চাইতেই পারি শেখ হাসিনা তরুণদের এগিয়ে দেবেন।’  রাজনীতিতে চেনামুখ না হলেও সংরক্ষিত নারী আসনে এমপি হতে চান সাতক্ষীরার চৌধুরী নুরজাহান মঞ্জুর ও কক্সবাজারের লুৎফুন্নাহার বাপ্পী। তাদের দাবি নারীদের সংগঠিত করা ছাড়াও অনেক দিন থেকেই সমাজ সেবা করছেন। এজন্য দলও তাদের মূল্যায়ন করবে, এই প্রত্যাশা তাদের। 
 

অন্যান্য সংবাদ