Skip to main content

ইসরায়েলে চীনের বিনিয়োগ হুমকি হতে পারে, হুঁশিয়ারি শিনবেত প্রধানের

ইসরায়েলের নিরাপত্তা সংস্থা শিনবেত প্রধান নাদাভ আর্গাম্যান দেশটির সরকারকে সতর্ক করে দিয়ে বলেছেন, চীনের বিনিয়োগ নিরাপত্তার জন্যে হুমকি হয়ে দাঁড়াতে পারে। তিনি বলেন, ইসরায়েলের কৌশলগত অবকাঠামোখাতে বিনিয়োগে যাতে চীন যেতে না পারে সেদিকে নজর দেয়া প্রয়োজন। এধরনের প্রয়োজনের তাগিদ যুক্তরাষ্ট্র ইসলায়েলকে ইতিমধ্যে দিয়েছে। টাইমস ইসরায়েল

এদিকে ইসরায়েলের চ্যানেল টেন নিউজের একটি খবরে বলা হয় শিনবেত প্রধান বলেছেন, তার দেশে চীনের ব্যাপক বিনিয়োগ পরিকল্পনা জাতীয় নিরাপত্তার জন্যে হুমকি হয়ে দাঁড়াতে পারে। বিশেষ করে চীনের বড় বড় কোম্পনিগুলোর বিনিয়োগ সম্পর্কে সাবধান করে দেন তিনি। তেলআবিব বিশ^বিদ্যালয়ের এক রুদ্ধদ্বার বৈঠকে শিনবেত প্রধান এই হুঁশিয়ারি দেন। একই সঙ্গে ইসরায়েলের আসন্ন নির্বাচনে কোনো বিদেশি শক্তি প্রভাব সৃষ্টি করতে পারে বলেও সজাগ থাকার ওপর গুরুত্বারোপ করেন তিনি। 
  
শিনবেত প্রধান বলেন, চীনের কোম্পানিগুলো ইসরায়েরের হাইফা বন্দর পরিচালনা ও তেলআবিব রেলপথ নির্মাণের কাজ পাওয়ার চেষ্টা করছে। এছাড়া প্রধান প্রধান ইসরায়েলে প্রতিষ্ঠানগুলোতে বিনিয়োগের জোর চেষ্টা চালাচ্ছে চীন। এধরনের বিনিয়োগ তদারকির জন্যে ইসরায়েলি পার্লামেন্টে আইন পাশের পরামর্শ দেন তিনি। এক্ষেত্রে বিরাট ফারাক রয়েছে বলেই আইন প্রয়োজন এবং তা না হলে এধরনের বিনিয়োগ নিরাপত্তার জন্যে মারাত্মক হুমকি হয়ে দাঁড়াতে পারে। 

চীন ইতিমধ্যে ইসরায়েলের খাদ্য কোম্পানি টিয়েনুভার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। হাইফা ছাড়াও আশদদ বন্দরের পরিচালনার কাজ পাওয়ার চেষ্টা করছে।  
 
 

অন্যান্য সংবাদ