Skip to main content

ইরানের মোকাবেলাই ট্রাম্পের একমাত্র লক্ষ্য : কায়রোতে পম্পেও  

আব্দুর রাজ্জাক : সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার নিয়ে মিত্রদের সঙ্গে আলোচনা করতে মধ্যপ্রাচ্য সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ অঞ্চলে  ইরানের মোকাবেলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একমাত্র লক্ষ্য। বৃহস্পতিবার মিশরের রাজধানী কায়রোতে আমেরিকান ইউনিভার্সিতে বক্তব্য দেয়ার সময় তিনি এ মন্তব্য করেন । আল-জাজিরা

মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বৃদ্ধি ঠেকাতে এই অঞ্চলের দেশগুলোকে নিজেদের মধ্যে পরস্পর বিরোধী অবস্থান থেকে সরে আসতে হবে। এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার এটিই মোক্ষম সময়, তাই আরব দেশগুলোর উচিৎ এই সুযোগ হাতিয়ে নেয়া। এখান থেকে ইরানের সর্বশেষ পদচিহ্নটি পর্যন্ত উৎখাতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলেও পম্পেও মন্তব্য করেন।

মধ্যপ্রাচ্যে স্থিরতা আনতে ও শান্তি প্রতিষ্ঠায় ইরানকে বিতারণ করা জরুরি। সিরিয়ার জনগণের ভোগান্তি হ্রাস করতে মিত্রদের সঙ্গে যৌথ কূটনীতি ও কাজের মাধ্যমে ইরানকে বিতারণের পদক্ষেপ বাস্তবায়ন করা হবে। 

ইরানকে পুনর্বাসন করার জন্য দায়ী মার্কিন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সরকার। তারা ইরানের সঙ্গে ২০১৫ সালের পরমাণু চুক্তি মেনে নিয়ে দেশটিকে প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ করে দিয়েছে। মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেট (আইএস) এর উত্থানের জন্যও ওবামা সরকার দায়ী বলে পম্পেও জানান।
 

অন্যান্য সংবাদ